কুয়েতের সঙ্গে ৩টি চুক্তি হচ্ছে

মে ৪, ২০১৬

Hasina-and-Jaberbgঢাকা জার্নাল: কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ তার ঢাকা সফরের দ্বিতীয় দিনে বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছেছেন। এখানে পৌঁছেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠকে অংশ নিয়েছেন তিনি। এরপর দ্বি-পাক্ষিক আলোচনায় বসবেন শেখ জাবের। এছাড়াও দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে স্বাক্ষরিত হবে তিনটি চুক্তি।

বুধবার (৪ মে) বিকেল ৩টা ২০ মিনিটের দিকে শেখ জাবের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে পৌঁছালে তাকে আন্তরিক অভ্যর্থনা জানান তিনি। এরপর কার্যালয়ের শিমুল হলে তারা একান্ত বৈঠকে বসেন। এর পরপরই প্রতিনিধিদলকে নিয়ে দ্বি-পাক্ষিক বৈঠকে বসবেন দুই নেতা। আর তার পরেই চামেলী হলে স্বাক্ষরিত হবে তিনটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক।

কুয়েতের সঙ্গে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষা, সামরিক সহযোগিতা এবং কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা সহজীকরণ সংক্রান্ত এই তিনটি চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে দায়িত্বশীল সূত্র।

তিন দিনের সরকারি সফরে মঙ্গলবার (৩ মে) বিকেল সাড়ে ৫টার দিকে ঢাকা পৌঁছান শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ। তাকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেওয়া হয় লাল গালিচা সংবর্ধনা।

বুধবার সকাল সাড়ে ১০টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে সফরের মূল কার্যক্রম শুরু করেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের।

বিকেলে তিনি যাবেন জাতীয় সংসদে। সংসদের চলতি অধিবেশনের কার্যক্রম পরিদর্শন করবেন। সেখান থেকে শেখ জাবের যাবেন বঙ্গভবনে। এখানে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন কুয়েতের প্রধানমন্ত্রী। আর সন্ধ্যায় তার সৌজন্যে হোটেল সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া সাংস্কৃতিক সন্ধ্যা ও নৈশভোজের আয়োজনে অংশ নেবেন তিনি।

আগামীকাল বৃহস্পতিবার সকালেও থাকবে কুয়েতের প্রধানমন্ত্রীর একাধিক কর্মসূচি। এর মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে যাওয়ার কথা রয়েছে তার। তিন দিনের সফর শেষে কুয়েতের প্রধানমন্ত্রী ৫ মে বিকেলে ঢাকা ছাড়বেন।

ঢাকা জার্নাল, মে ০৪, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.