দুদকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে সাংবাদিকদের আল্টিমেটাম

এপ্রিল ১২, ২০১৬

Dudokঢাকাজার্নাল: দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহারে ৭ দিনের সময়সীমা বেধে দিয়েছে দুদক ভিত্তিক সাংবাদিকদের সংগঠন  ‘রিপোর্টার্স এগেইনস্ট করাপশন (র‌্যাক)’।

সোমবার (১১ এপ্রিল) দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের কাছে দেওয়া এক স্মারকলিপিতে এ আল্টিমেটাম দেয় সংগঠনটি।

সংগঠনের সভাপতি মিজান মালিকের নেতৃত্বে সংগঠনটির নেতাকর্মীরা দুদকের সচিব আবু মো. মোস্তফা কামালের দপ্তরে এ স্মারকলিপি পৌঁছে দেন।

স্মারকলিপিতে বলা হয়, ‘দুদক একটি স্বাধীন তদন্ত সংস্থা। সাংবাদিকরাও স্ব পেশায় স্বাধীন থেকে নির্বিঘ্নে ও ব্যক্তি লাভালাভের ঊর্ধ্বে উঠে সাংবাদিকরা জাতীয় স্বার্থে সঠিক তথ্যটি গণমাধ্যমে তুলে ধরতে চান। কিন্তু নিষেধাজ্ঞা জারি করে সেই পথ সংকুচিত করা হয়েছে। বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত মাত্র দেড় ঘণ্টায় নির্দিষ্ট দু’জন কর্মকর্তার কাছ থেকে তথ্য প্রাপ্তি একটি অবাস্তব বিষয়। কারণ, তারা অনুসন্ধান, তদন্ত বা দুর্নীতি প্রতিরোধের কার্যক্রমের সঙ্গে সরাসরি সম্পৃক্ত নন। আবার যখন তারা তথ্য দিতে পারেন, তখন সেই সংবাদের আর গুরুত্ব থাকে না। তারা হয়তো দুদকের পক্ষে বক্তব্য দিতে পারেন। কিন্তু বক্তব্য আর তথ্য প্রাপ্তি দু’টি ভিন্ন বিষয়’।

‘সাংবাদিকদের প্রয়োজন প্রথমত তথ্য, পরে বক্তব্য। তাই র‌্যাক আশা করে, গণমাধ্যমকর্মীদের কোনো ধরনের কর্মসূচির দিকে ঠেলে দেবে না। একইসঙ্গে র‌্যাকের প্রত্যাশা, গণমাধ্যম কর্মীদের পেশাগত দায়িত্ব পালনে অলিখিত বাঁধা আগামী ১৭ এপ্রিলের মধ্যে প্রত্যাহার করবে দুদক এবং গণমাধ্যম কর্মীদের কোনো কর্মসূচি দিতে বাধ্য করবে না’।

র‌্যাক ও দুদক  অতীতের মতোই অভিন্ন লক্ষ্য নিয়ে একসঙ্গে কাজ করতে চায় বলেও জানানো হয় স্মারকলিপিতে।

ঢাকা জার্নাল, এপ্রিল ১২, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.