বিশ্বকবির তরবারি চুরি!

এপ্রিল ৪, ২০১৬

Kushtia Thakur bariঢাকা জার্নাল : কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ি থেকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যবহৃত দুটি তরবারি চুরি হয়েছে। রোববার দুপুরে স্থানীয় সংবাদকর্মীদের বিষয়টি জানানো হয়।

তরবারি চুরির ব্যাপারে গত বৃহস্পতিবার (৩১ মার্চ) সন্ধ্যায় কুমারখালী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন কুঠিবাড়ির কাস্টোডিয়ান মখলেচুর রহমান।

মখলেচুর রহমান জানান, গত ৩০ মার্চ বিকেল ৫টার দিকে প্রতিদিনের মতো কুঠিবাড়ির সব কক্ষ বন্ধ ও প্রধান ফটক সিলগালা করে তিনি সরকারি কাজে খুলনায় যান। এ সময় লাইব্রেরিয়ান কাম কাস্টোডিয়ান বাকী বিল্লাহ দায়িত্বে ছিলেন। পরদিন ৩১ মার্চ সকালে তিনি জানতে পারেন কুঠিবাড়ির দ্বিতীয় তলার ২০১ নম্বর কক্ষ থেকে আলমারিতে রাখা পাঁচটি তরবারির মধ্যে দুটি পাওয়া যাচ্ছে না। ওই আলমারির তালাও ভাঙা অবস্থায় পাওয়া যায়।

বিষয়টি সঙ্গে সঙ্গে মোবাইল ফোনে কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) জানান কাস্টোডিয়ান মখলেচুর রহমান। শিলাইদহে ফিরে তিনি তার ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি অবগত করেন।

মখলেচুর রহমান আরো জানান, ৩০ মার্চ বিকেল থেকে বৃহস্পতিবার ৩১ মার্চ সকাল ১০টার মধ্যে যেকোনো সময় তরবারি দুটি চুরি হয়েছে।

এ ব্যাপারে জানতে কুঠিবাড়ির লাইব্রেরিয়ান কাম কাস্টোডিয়ান বাকী বিল্লাহর সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তিনি ফোন ধরেননি।

কুমারখালী থানার ওসি জিয়াউর রহমান জানান, শিলাইদহ কুঠিবাড়ি থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যবহৃত দুটি তরবারি চুরি হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে কুমারখালী থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। বর্তমানে তরবারি দুটি উদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে পুলিশের এক কর্মকর্তা জানান, তরবারি চুরির সঙ্গে কুঠিবাড়ির কর্মকর্তারা জড়িত থাকতে পারেন। কুঠিবাড়ির চারদিকে সিসি ক্যামেরা আছে। তবে ঘটনার দিন বৃষ্টির কারণে সিসি ক্যামেরা বন্ধ থাকার সুযোগ কেউ কাজে লাগিয়েছে।

স্থানীয় সূত্র জানায়, কুঠিবাড়ির চারদিকে সীমানা দেওয়া সুরক্ষিত ভবন থেকে কীভাবে তরবারি চুরি হলো, তা নিয়ে ধূ¤্রজাল সৃষ্টি হয়েছে। ঘটনার সময় প্রধান ফটক সিলগালা করা ছিল। কুঠিবাড়ি চত্বরে স্থায়ী একটি আনসার ক্যাম্পও আছে। সেখানে প্রতœতত্ত্ব অধিদপ্তরের নিরাপত্তাকর্মী ছাড়াও ১০ সদস্যদের একটি আনসার ক্যাম্প আছে। তাদের কাছে অস্ত্রও থাকে।

এ ব্যাপারে আনসার ক্যাম্পের প্লাটুন কমান্ডার (পিসি) বাবুল মল্ল জানান, আমরা কুঠিবাড়ির মূল ভবনের দায়িত্বে থাকি না। মূল ভবনের দায়িত্বে থাকে প্রতœতত্ত্ব অধিদপ্তরের নিরাপত্তাকর্মীরা।

তিনি বলেন, ওই রাতের কোনো একসময় হয়ত তরবারি দুটি চুরি হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে অবগত করা হয়েছে।

এদিকে, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শিলাইদহে রক্ষিত তরবারি চুরির ঘটনা মেনে নিতে পারছেন না কুষ্টিয়াবাসী।

কুষ্টিয়ার সাংস্কৃতিক কর্মী গৌতম কুমার রায় জানান, ‘কুঠিবাড়ির চারদিকে কঠোর পাহারা দেওয়া হয়। এর মধ্যে থেকে তরবারি চুরি হয়ে যাওয়া খুবই লজ্জাজনক।’

তিনি আরো বলেন, এর আগে পশ্চিমবাংলার শান্তিনিকেতন থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের পাওয়া নোবেল পুরস্কার চুরি হয়েছে।

তরবারি চুরির পেছনে কোনো আন্তর্জাতিক চক্র থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেন গৌতম কুমার। এ ব্যাপারে সরকার জোর পদক্ষেপ নেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ঢাকা জার্নাল, এপ্রিল ০৪, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.