কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবা ট্রাস্ট আইন অনুমোদন পায়নি সচিব কমিটিতে

মার্চ ১০, ২০১৬

govt-logo20130813074049ঢাকা জার্নাল : দেশের সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিককে স্থায়ী প্রতিষ্ঠান হিসেবে রুপ দিতে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবা ট্রাস্ট আইন-২০১৬ এর অনুমোদন দেয়নি প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি। এটি বৈঠকে উত্থাপন করা হলেও খসড়াটিতে আরও সংযোজন ও বিয়োজনের জন্য ফেরত দেওয় হয় স্বাস্থ্য মন্ত্রণালয়কে।

বৃহস্পতিবার (১০ মার্চ) সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম।

বৈঠক শেষে সন্ধায় মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম বলেন, আইনের খসড়াটি সচিব কমিটির বৈঠকে উঠানো হলেও তা অনুমোদন দেওয়া হয়নি। আইনের খসড়াটিতে আরো কিছু রিকাস্ট করার জন্য ফেরত দেওয়া হয়।

১৯৯৬ সালে প্রধানমন্ত্রী  শেখ হাসিনা গ্রামীণ দরিদ্র মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে দেশের প্রত্যন্ত এলাকায় কমিউনিটি ক্লিনিক তৈরীর উদ্যোগ নেন। এরই ধারাবাহিকতায় ১৯৯৮ সালে একনেক এই প্রকল্পটি অনুমোদন করে।

বর্তমানে সাড়ে প্রায় ১৩ হাজার কমিউনিটি ক্লিনিক রয়েছে। এসব ক্লিনিকে এ পর্যন্ত ৩৫ কোটির বেশি সুবিধাবঞ্চিত মানুষ সেবা পেয়েছে। এবার এসব ক্লিনিককে স্থায়ী প্রতিষ্ঠান হিসেবে রূপ দিয়ে সুবিধাবঞ্চিত মানুষের চিকিতসা সেবা দিতে ‘কমিউনিটি স্বাস্থ্য সেবা ট্রাস্ট’ গঠনের উদ্যোগ নেয় সরকার।

আইনের খসড়ায় বলা হয় কমিউনিটি ক্লিনিক দেখভাল করার জন্য কমউনিটি ক্লিনিক ট্রাস্ট গঠন করা হবে। এই ট্রাস্টিবোর্ডের সভাপতি হবেন প্রধানমন্ত্রীর মনোনীত একজন ব্যক্তি।

থসড়ায় আরও বলা হয়, ক্লিনিক পরিচালনার ব্যয় নির্বাহে ট্রাস্টের নামে তহবিল থাকবে। তহবিলের দুই অংশের মধ্যে একটি স্থায়ী তহবিল এবং অপরটি চলতি তহবিল হিসেবে পরিচালিত হবে। স্থায়ী তহবিল সরকারের এককালীন দেয়া অর্থ, যা ব্যাংকে জমা থাকবে।

এদিকে সচিব কমিটির বৈঠকে ‘সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা-২০১৬’ খসড়াটিও অনুমোদন দেওয়া হয়নি। আর সময় স্বল্পতার কারণে ‘মন্ত্রণালয়/বিভাগ ও এর সংযুক্ত অধিদফতর, পরিদফতর, দফতর এবং সংবিধিবদ্ধ সংস্থা ও কর্পোরেশনের কমন পদের নিয়োগ বিধিমালা-২০১৬’ নিয়ে আলোচনা হয়নি।

গুরুত্বপূর্ন এসব আইন ও বিধিমালার খসড়া অনুমোদন না দেওয়া হলেও পাট ও বস্ত্রমন্ত্রণালয়ের একটি বিষয় অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

ঢাকা জার্নাল, মার্চ ১০, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.