গার্মেন্ট শ্রমিকদের ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ

মার্চ ১, ২০১৬

Garmentsঢাকা জার্নাল : গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকায় মাহামুদ জিন্স লিমিটেড পোশাক কারখানার শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

পুলিশ ও শ্রমিক সূত্রে জানা যায়, ওই কারখানার ৩৫ জন শ্রমিককে শোকজ করার প্রতিবাদে এবং বাৎসরিক ছুটির টাকার দাবিতে মঙ্গলবার (০১ মার্চ) সাড়ে ১১টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন কারখানার শ্রমিকরা। এর আগে সকাল ৯টার দিকে কারখানার ভেতর শ্রমিকরা কর্মবিরতি পালন করেন।

এদিন সকালে কাজে যোগ দিতে এসে কারখানার ভেতর পুলিশ দেখে শ্রমিকদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়। পরে শ্রমিকরা বিষয়টি কারখানার কতৃপক্ষকে জানালে কর্তৃপক্ষ পুলিশকে কারখানা থেকে সরাবে না বলে জানায়। এক পর্যায়ে শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ শুরু করেন।

পরে পুলিশ বিক্ষুদ্ধ শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়। এ সময় শ্রমিকরা কারখানার পাশের একটি মাঠে অবস্থান নেন।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল খালেক জানান, শ্রমিকরা সকালে ঢাকা টাঙ্গাইল মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা এলাকায় অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও জানান ওসি।

সোমবার (২৯ ফেব্রুয়ারি) সকালে শ্রমিকরা একই দাবিতে দাবিতে বিক্ষোভ মিছিল ও কর্মসূচি পালন করেছিলেন।

ঢাকা জার্নাল, মার্চ ০১, ২০১৬

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.