চার বিভাগে সিএনজি মিটারিং সিস্টেম পরীক্ষা করবে বিএসটিআই

মার্চ ১, ২০১৬

CNGঢাকা জার্নাল : আগামী তিন মাসের মধ্যে চার বিভাগীয় শহরে সিএনজি মিটারিং সিস্টেম পরীক্ষার কাজ শুরু করবে বিএসটিআই। এ লক্ষ্যে ৭ কোটি ৪০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এর আওতায় শিগগিরই ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী বিভাগীয় শহরে অবস্থিত বিএসটিআই কার্যালয়ে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের কাজ শেষ হবে।

চলতি ২০১৫-২০১৬ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ এ সভা অনুষ্ঠিত হয়।

শিল্প সচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি সভায় সভাপতিত্ব করেন। এতে শিল্প মন্ত্রণালয়ের উর্ধর্¦তন কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও কর্পোরেশনের প্রধান এবং সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

সভায় সাভার চামড়া শিল্পনগরি, এপিআই শিল্পপার্ক, সিরাজগঞ্জ শিল্পপার্ক, শাহজালাল ফার্টিলাইজার প্রকল্প, হাতে-কলমে কারিগরি প্রশিক্ষণ প্রকল্প, মৌ-চাষ প্রকল্প, ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ প্রকল্প, লবণে আয়োডিন মিশ্রণ প্রকল্প, মিরসরাই শিল্পপার্ক এবং গোপালগঞ্জ বিসিক শিল্পনগরিসহ শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার মাধ্যমে বাস্তবায়নাধীন গুরুত্বপূর্ণ প্রকল্পগুলোর অগ্রগতি বিস্তারিত পর্যালোচনা করা হয়।

সভায় সাভারে নির্মাণাধীন চামড়া শিল্পনগরির কেন্দ্রিয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) এর নির্মাণকাজ দ্রুত সম্পন্ন করার নির্দেশনা দেয়া হয়। একই সাথে যেসব ট্যানারি মালিক এখনও বরাদ্দকৃত প্লটে নির্মাণ কাজ শুরু করেনি, তাদের প্লট বাতিলের জন্য একটি সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহিত হয়।

সভায় বাজারে আয়োডিনবিহীন লবণ এবং ভিটামিন ‘এ’ ছাড়া ভোজ্য তেলের বিরুদ্ধে বিএসটিআই এর অভিযান জোরদারের নির্দেশনা দেয়া হয়। ভোজ্য লবণ উৎপাদন কারখানাগুলোর আয়োডিন মিশ্রণ এবং ভোজ্য তেল উৎপাদনকারী রিফাইনারিগুলোর ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ কার্যক্রম তদারকির কঠোর নির্দেশনা দেয়া হয়।

সভায় শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া দ্রুত প্রকল্প বাস্তবায়নের বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, দক্ষতার সাথে প্রকল্প বাস্তবায়নের ওপর মন্ত্রণালয়ের ভাবমূর্তি নির্ভর করে। তিনি বিনা কারণে ঠিকাদারদের বিল ধরে না রেখে দ্রুত প্রকল্পের অর্থ খরচের বিষয়ে মনোযোগী হতে কর্মকর্তা পরামর্শ দেন। পাশাপাশি তিনি বিভিন্ন কর্পোরেশনের কারিগরি পদে দ্রুত জনবল নিয়োগের বিষয়ে উদ্যোগ নেয়ার নির্দেশনা দেন। নির্ধারিত সময় প্রকল্প বাস্তবায়নে ব্যর্থ হলে, সংশ্লিষ্ট সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি হুশিয়ার করেন।

ঢাকা জার্নাল, মার্চ ০১, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.