আজ মামুনুর রশীদের ১৭তম জন্মদিন

ফেব্রুয়ারি ২৯, ২০১৬

Mamunur Rashidঢাকা জার্নাল : গুণী নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। স্বাধীনতা উত্তর বাংলাদেশের মঞ্চ আন্দোলনের অন্যতম পথিকৃত। একাধারে তিনি একজন নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক।  তার নাট্যকর্মে প্রখর সমাজ সচেতনতা লক্ষ্যনীয়। আজ এ বরেণ্য নাট্যকারের ১৭তম জন্মদিন।

১৯৪৮ সালের ২৯  ফেব্রুয়ারি জন্ম গ্রহণ করেন মামুনুর রশীদ। লিপইয়ার হওয়ায় এই দিনটি ৪ বছর পরপর আসে । আজ ২৯ ফেব্রুয়ারি এই গুণী মানুষটি  ৬৮ বছর বয়সে পা দিলেন। ৬৮ বছরে বয়সে পা দিলেও এটি তার ১৭তম জন্মদিন।

মামুনুর রশীদের জন্মদিনটি বিশেষভাবে পালন করতে যাচ্ছে তার সুহৃদ সহযোদ্ধা নাট্যকর্মীরা। এজন্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীকে আহ্বায়ক ও আক্তারুজ্জামানকে সদস্য সচিব করে মামুনুর রশীদের জন্মদিন উদযাপন কমিটি গঠন করা হয়েছে।

এ জন্য কমিটির উদ্যোগে সোমবার সন্ধ্যা ৬টায় রাজধানীর জাতীয় জাদুঘরে আয়োজন করা হয়েছে ‘সাম্য ও শিল্পের কারিগর মামুনুর রশীদ জন্মজয়ন্তী’ শিরোনামের এক বিশেষ অনুষ্ঠানের।

এ সময়  শিল্প ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজন উপস্থিত থাকবেন । অনুষ্ঠানে আলোচনার পাশাপাশি থাকছে আবৃত্তি ও গান। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

টাঙ্গাইলের কালিহাতি উপজেলার পাইকুড়া গ্রামে জন্ম গ্রহণ করেন মামুনুর রশীদ। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে বহুমাত্রিক চরিত্র রূপদান করেছেন তিনি। আগামী পয়লা বৈশাখে মুক্তি পাবে তার নতুন ছবি ‘শঙ্খচিল’। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন গৌতম ঘোষ।

ঢাকা জার্নাল, ফেব্রুয়ারি ২৯, ২০১৬।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.