নারী সহকর্মীদের কপালের টিপের জন্য প্রতিবাদ করেছি : সৈয়দ হাসান ইমাম

ডিসেম্বর ২৬, ২০১৫

3‘আমাদের কন্ঠে বাজে সহজিয়া সুর, ধর্ম বর্ণ মিশে যায় যেখানে মানুষ’ এই স্লোগানকে সামনে রেখে চট্টগ্রামে শুরু হয়েছে তিন দিনব্যাপী অঞ্চলভিত্তিক আবৃত্তি উৎসব ও কর্মশালা। বাংলাদেশ শিল্পকলা একাডেমী’র সহযোগীতায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমী’র নিজস্ব অডিটরিয়ামে অনুষ্ঠিত হচ্ছে এই উৎসব।

 

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের উদ্যোগে আয়োজিত এই উৎসবের উদ্বোধন করেন সর্বজন শ্রদ্ধ্যেয় বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমন্ডলীর সদস্য বেলায়েত হোসেন। সভাপতিত্ব করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমন্ডলীর সদস্য গোলাম সারোয়ার। অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রেজীনা ওয়ালী লীনা। এই আঞ্চলিক উৎসবের কেন্দ্রীয় সমন্বয়ের দায়িত্তে ছিলেন জালাল উদ্দিন হীরা।

 

উদ্বোধনী বক্তব্যে সৈয়দ হাসান ইমাম বলেন ‘তোমাদের ভুলে গেলে চলবে না যে, ত্রিশ লক্ষ মানুষের জীবনের বিনিময়ে আজকের এই স্বাধীন বাংলাদেশের গর্বিত নাগরিক তোমরা, এই ত্রিশ লক্ষ মানুষের ত্যাগের প্রতিদান দিতে হবে তোমাদের। তোমরা শুনে অবাক হবে যে, আমরা সংস্কৃতি কর্মীরা আমাদের নারী সহকর্মীদের কপালের টিপের জন্য প্রতিবাদ করেছি পাকিস্থান এর শাসনামলে। তোমরা যারা নতুন তাদের জন্য বলব তোমরা মন দিয়ে আবৃত্তি চর্চা কর কারন তোমাদের এই আবৃত্তি চর্চা তথা সংস্কৃতি চর্চাই একদিন এই দেশকে ধর্ম নিরপেক্ষ ও সোনার বাংলা গঠনের ক্ষেত্রে সহায়ক হবে’।

 

তিন দিনব্যাপী এই আবৃত্তি উৎসবে চট্টগ্রাম অঞ্চলের প্রশিক্ষণার্থীদের আবৃত্তির বিভিন্ন বিষয় নিয়ে প্রশিক্ষণ দিবেন বেলায়েত হোসেন, রেজীনা ওয়ালী লীনা, গোলাম সারোয়ার, মাহতাব সুমন ও মীর সাসরুর জামান রনি। উৎসবের শেষ দিনে থাকছে প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.