বাংলাদেশে ‘আইএস’ নামে তথাকথিত ‘জঙ্গিবাদ’ উত্থানে ভারত উদ্বিগ্ন নয়

ডিসেম্বর ২১, ২০১৫

2বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের সহকারী হাইকমিশনার সন্দীপ মিত্র সোমবার সাংবাদিকদের বলেছেন, বাংলাদেশে ‘আইএস’ নামে তথাকথিত ‘জঙ্গিবাদ’ উত্থানে ভারত উদ্বিগ্ন নয়। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের কর্মকর্তাদের পরিবর্তনেও ‘ভারত-বাংলাদেশ’ সম্পর্কে পররাষ্ট্রনীতিতে কোনো প্রভাব পড়বে না। ভারত বন্ধুরাষ্ট্র হিসেবে যে কোনো সমস্যায় সহযোগিতা করতে সবসময় বাংলাদেশের পাশে থাকবে।

সোমবার বেলা ১২টায় লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউরা পূনম চাঁদ ভুতুরিয়া মহাবিদ্যালয় কলেজে ১৫টি ডেস্কটপ কম্পিউটার, আটটি ভোল্ট স্ট্যাবিলাইজার, দুটি প্রিন্টার মেশিন ও একটি প্রজেক্টর প্রদান অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

কলেজ কর্তৃপক্ষের আয়োজনে কলেজের প্রতিষ্ঠাতা মহাদেব চাঁদ ভুতুরিয়ার সভাপতিত্বে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি আরো বলেন, ‘ভারত-বাংলাদেশের সম্পর্ক বহুকাল ধরে সৌহার্দ্যপূর্ণ। দুই দেশের মানুষের সম্পর্ক আরো বেশি উচ্চতায়। এর বড় প্রমাণ দীর্ঘদিনের বঞ্চিত ছিটমহল ও নাগরিকত্বহীন মানুষগুলোর সমস্যার সমাধান। এর চেয়েও বড় প্রমাণ বাংলাদেশের স্বাধীনতায় ভারত পাশে ছিল। এখনো রয়েছে। সেই ধারাবাহিকতা রক্ষায় প্রয়োজন সংস্কৃতি বিনিময়। সেদিকেই ভারত সরকার কাজ করে যাচ্ছে।’

সন্দীপ মিত্র আরো বলেন, ‘বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে ভারত হস্তক্ষেপ করবে না। এদেশে রাজনৈতিক কোনো সমস্যা থাকলে সেটি নিজেদের মধ্যেই মীমাংসা করে নেবে।’

আরো বক্তব্য রাখেন বাউরা পূনম চাঁদ ভুতুরিয়া মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক রঞ্জু, বাউরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রবিউল ইসলাম মিরন, সাধারণ সম্পাদক প্রভাষক সঞ্জয় কর বাপ্পা ও পাটগ্রাম থানার ওসি রেজাউল করিম প্রমুখ। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.