‘হানাদারের দোসররা জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করেছিল’

ডিসেম্বর ১৩, ২০১৫

3ঢাকা: শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রোববার (১৩ ডিসেম্বর) দেওয়া এক বাণীতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, বাংলাদেশকে মেধা-মননে পঙ্গু করার হীন উদ্দেশ্যে চূড়ান্ত বিজয়ের ঊষালগ্নে পাকিস্তানি হানাদার বাহিনীর দোসররা দেশের প্রথিতযশা শিক্ষক, সাংবাদিক, চিকিৎ‍ সক, বিজ্ঞানীসহ বিশিষ্ট বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করেছিলো। ‍

তারা মনে করেছিল, জাতির শ্রেষ্ঠ সন্তানদের পৃথিবী থেকে সরিয়ে দিতে পারলেই সদ্য স্বাধীন দেশ হিসাবে বাংলাদেশ মেধার উৎকর্ষহীনতায় নেতৃত্বহীন হয়ে মুখ থুবড়ে পড়বে।

১৪ ডিসেম্বরকে একটি বেদনাময় দিন আখ্যা দিয়ে বাণীতে খালেদা জিয়া বলেন, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব দুর্বল করা এবং উন্নয়ন ও অগ্রগতির পথ রুদ্ধ করার হীন উদ্দেশ্যেই জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করেছিল হানাদারের দোসররা।  কিন্তু তাদের সে লক্ষ্য ব্যর্থ হয়েছে।

বুদ্ধিজীবীদের প্রত্যাশার বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে খালেদা বলেন, দেশমাতৃকার বরেণ্য শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীরা একটি সমৃদ্ধ এবং মাথা উঁচু করা জাতি দেখতে চেয়েছিলেন। প্রত্যাশা করেছিলেন, ন্যায়বিচারভিত্তিক শোষণমুক্ত একটি গণতান্ত্রিক সমাজ। সেই সমাজ ব্যবস্থা কায়েমে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।

পৃথক বাণীতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ১৯৭১ এর মুক্তিযুদ্ধের শেষলগ্নে পাকিস্তানি হানাদার বাহিনীর দোসররা এদেশের শ্রেষ্ঠ সন্তানদের বেছে বেছে হত্যা করেছিলো। পৈশাচিক সে হত্যাকাণ্ড জাতির জীবনে সৃষ্টি করেছিলো এক গভীর ক্ষতের।

তিনি বলেন, শহীদ বুদ্ধিজীবীরা স্বপ্ন দেখেছিলেন একটি সমৃদ্ধ বাংলাদেশ, যার আদর্শ হবে গণতন্ত্র। তাদের স্বপ্ন পূরণে আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

ডিসেম্বর ১৩, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.