ওদের যুদ্ধ শেষ হয়নি

মার্চ ২৬, ২০১৩

gano-women-bg20130326063044 (1)ঢাকা জার্নাল:ওদের যুদ্ধ এখনও শেষ হয়নি। তাইতো ওরা গণজাগরণ মঞ্চে এসেছেন। পাকি ভাইদের দোসর রাজাকারদের সব্যোচ্চ শাস্তির দাবি জানাতে। বেছে নিয়েছেন স্বাধীন বাংলাদেশের এই দিনটিকে। যেদিন বাংলাদেশের জন্ম হয়েছিল।  

মঙ্গলবার শাহবাগের গণজাগরণ সমাবেশে একাত্মতা জানাতে ১৪ জন নারী মুক্তিযোদ্ধা শাহবাগের গণজাগরণ মঞ্চে যোগদান করেন।কারণ তাদের যুদ্ধ শেষ হয়নি। রাজকারদের বিচারের মদ্য দিয়ে তারা যুদ্ধের শেষ দেখতে চান। 

৭১ সালের মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে নির্যাতনের শিকার নারী মুক্তিযোদ্ধারা দেশের বিভিন্ন স্থান থেকে একাত্মতা জানাতে এখানে ছুটে আসেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর তত্ত্বাবধানে সাফিনা লোহানীর সঙ্গে সিরাজগঞ্জ থেকে মোট ১০ জন নারী মুক্তিযোদ্ধা সমাবেশে যোগদান করেন।

এর মধ্যে সিরাজগঞ্জের সেফহোম থেকে আসেন সূর্য বেগম, রাহেলা বেগম, করিমমন বেগম, নুর জাহান বেগম, আয়েশা বেগম, রাজু বালা, শামসুন নাহার, রহিমা, জোসনা, মাহেলা বেওয়া।

এছাড়া গোপালগঞ্জ থেকে শেখ ফাতেমা আলী, যশোর থেকে মোমেনা বেগম, নারিন্দা থেকে সাফিয়া বেগম, যশোর থেকে রাইসা বেগম গণজাগরণ মঞ্চে এসে সব যুদ্ধাপরাধীর সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের দাবিতে তারা আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধু হত্যা পরবর্তী সময়ে মুক্তিযোদ্ধাদের জন্য সরকারি আবাসন পুড়িয়ে দেওয়া হয়। এর পর সাফিনা লোহানী নিজ উদ্যোগে ২১ জন ‘বীর মাতার’ দেখাশোনা শুরু করেন।

ঢাকা জার্নাল, মার্চ ২৬, ২০১৩

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.