July 25, 2017, 4:31 pm | ২৫শে জুলাই, ২০১৭ ইং,মঙ্গলবার, বিকাল ৪:৩১

‘একভাগ দুর্নীতিবাজের জন্য ৯৯ ভাগ মানুষ কষ্ট পাচ্ছে’

13চট্টগ্রাম: দেশের এক শতাংশ মানুষ দুর্নীতির সঙ্গে জড়িত উল্লেখ করে খ্যাতিমান সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন বলেছেন, এক শতাংশ দুর্নীতিবাজ মানুষের জন্য বাকী নিরানব্বই শতাংশ মানুষ কষ্ট পাচ্ছে।

তিনি বলেন, সমাজে তাদের অবস্থান খুবই সুসংহত। এদের বিরুদ্ধে সামাজিক বিপ্লব তৈরি করতে হবে। দুর্নীতির বিরুদ্ধে পরিবার থেকে প্রাথমিক সচেতনতা তৈরির পাশাপাশি নৈতিক শিক্ষা দিতে হবে সন্তানদের।

বুধবার নগরীর মুসলিম হল মিলনায়তনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়-১ ও মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটি আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোহাম্মদ খলিলুর রহমান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, দুদক চট্টগ্রাম বিভাগীয় পরিচালক আজিজুর রহমান ভূঁইয়া, উপ-পরিচালক মোশাররফ হোসেন মৃধা ও শাওন পান্থ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত বিভাগীয় কমিশনার খলিলুর রহমান দুর্নীতিকে সামাজিক ব্যাধি উল্লেখ করে বলেন, সচেতনতা সৃষ্টির মাধ্যমে দুর্নীতি অনেকাংশে রোধ করা যায়। প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে জোরালো প্রতিবাদ করলে দুর্নীতিবাজরা দুর্নীতি করতে সাহস পাবে না।

জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেন, যেখানে নীতি-নৈতিকতা শিক্ষা দেওয়া হবে সেখানে যদি দুর্নীতি করা হয়, তাহলে সমাজকে অবক্ষয়ের হাত থেকে রক্ষা করা কঠিন হয়ে পড়বে।

দুদক পরিচালক আজিজুর রহমান ভূঁইয়া বলেন, দুর্নীতি বিষয়ে আমাদের সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। সমাজের বিভিন্ন স্তরে দুর্নীতি বিভিন্ন মাত্রায় বিভিন্ন আকারে প্রবেশ করেছে। দুর্নীতি প্রতিরোধে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সোচ্চার হতে হবে।

এর আগে সকালে দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর ডিসি হিল থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মুসলিম ইনস্টিটিউটে গিয়ে শেষ হয়।

ডিসেম্বর ১০, ২০১৫

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল