পরাজয় স্বীকার করেছেন মাদুরো

ডিসেম্বর ৭, ২০১৫

40আন্তর্জাতিক ডেস্ক : ভেনিজুয়েলায় শ্যাভেজীয় শাসনের বিদায় ঘণ্টা বেজে উঠেছে। প্রয়াত প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের উত্তরসুরিরা জাতীয় পরিষদ নির্বাচনে বড় ব্যবধানে পরাজয়ের মুখে রয়েছে।

স্থানীয় পরিষদ নির্বাচনের ঘোষিত ফলাফলে ৯৯টি আসনে জয়ী হয়েছে বিরোধীদলীয় জোট। ১৬৭ আসনের মধ্যে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ও শ্যাভেজের মনোনিত নেতা নিকোলাস মাদুরোর দল পেয়েছে ৪৬টি। এখনো ২২টি আসনের ফল ঘোষণা করা হয়নি।

এদিকে নির্বাচনে পরাজয় স্বীকার করেছেন মাদুরো। ১৯৯৯ সালে শ্যাভেজ প্রতিষ্ঠিত ইউনাইটেড স্যোশালিট পার্টি অব ভেনিজুয়েলা কোনো নির্বাচনে এতটা ভরাডুবির মুখে পড়েনি। যে কারণে ১৬ বছরের শ্যাভেজীয় শাসনের বিদায় ঘণ্টা বেজে উঠেছে। জয় নিশ্চিত হওয়ার পর বিজয় র‌্যালি করে বিরোধী শিবির।

তেলসমৃদ্ধ অর্থনীতির দেশ ভেনিজুয়েলায় ১৬ বছর পর আইন পরিষদে সংখ্যাগরিষ্ঠা পেতে যাচ্ছে ডানপন্থি ও মধ্যডানপন্থিদের জোট। মাদুরো পরাজয় স্বীকার করে টেলিভিশনে দেওয়া ভাষণে বলেছেন, ভেনিজুয়েলায় সংবিধান ও গণতন্ত্রের জয় হয়েছে।

ভেনিজুয়েলায় চরম আর্থনৈতিক মন্দা বিরাজ করছে। নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের লাগামছাড়া মূল্য বৃদ্ধিতে নাজেহাল অবস্থায় পড়ে দেশটির জনগণ, যার প্রভাব পড়েছে ভোটে।

আন্তর্জাতিক বাজারে অব্যাহতভাবে তেলের দাম কমে যাওয়ায় মন্দার মুখে ভেনিজুয়েলা। দেশটির প্রধান রপ্তানি খাত তেল। তা ছাড়া দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে ভেনিজুয়েলার মূল্যস্ফীতি সবচেয়ে বেশি। মাদুরো বলেছেন, এই ‘অর্থনৈতিক যুদ্ধ’ শুরু করেছে বিরোধীরা।

এখন মাদুরো প্রেসিডেন্ট পদে আর থাকবেন কি না, তা নির্ভর করছে বিরোধীদের ওপর। বিরোধীরা যদি গণভোটের ডাক দেয়, তবে মাদুরোর মসনদ নড়ে যেতে পারে।

তথ্যসূত্র : আলজাজিরা ও বিবিসি অনলাইন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.