পাক-ভারত সিরিজের ভেন্যু বাংলাদেশ?

নভেম্বর ২২, ২০১৫

25পাকিস্তান-ভারত সিরিজের সাথে ‘নতুন মোড়’ শব্দটা বেশ ভাল ভাবেই মানিয়ে যায়। আর এই ধারাবাহিকতায় দুই ক্রিকেট শক্তির লড়াইয়ের প্রসঙ্গে একটি চমকপ্রদ তথ্য দিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম আইবিএন লাইভ। আর সেটা হল, বাংলাদেশও হতে পারে পাক-ভারত ক্রিকেট সিরিজের ভেন্যু

দ্য টেলিগ্রাফ-এর বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, যেহেতু দুই দেশই প্রতিপক্ষের মাটিতে সিরিজ খেলতে নারাজ, সেক্ষেত্রে সিরিজটি হতে পারে নিরপেক্ষ ভেন্যুতে। আর নিরপেক্ষ ভেন্যু হিসেবে যে দুইটি দেশের নাম প্রস্তাব করা হয়েছে সেগুলো হল বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। সিরিজ আয়োজনের ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং শ্রীলঙ্কার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এসএলসি’র সাথে কথা বলবে বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

এরপর তারা পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) এ ব্যাপারে প্রস্তাব দেবে। দুই বোর্ডই সম্মত হলে বাংলাদেশ কিংবা শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে এই হাই-ভোল্টেজ সিরিজ। তবে, তার আগে অবশ্যই সিরিজ আয়োজনের ব্যাপারে বাংলাদেশ কিংবা শ্রীলঙ্কার সিরিজ আয়োজনের নিশ্চয়তা দিতে হবে।

ভারত-পাকিস্তান সিরিজ নিয়ে একের পর এক দর কষাকষি চলছে বেশ অনেকদিন ধরেই। দুই বোর্ডের চুক্তি অনুযায়ী, এ বছরের ডিসেম্বরে ভারতের বিপক্ষে পাকিস্তানের একটি হোম সিরিজ খেলার কথা ছিল। গত সপ্তাহে ভারতীয় ক্রিকেট বোর্ড থেকেই সিরিজ আয়োজনের ব্যাপারে প্রস্তাব আসে।

কিন্তু, এরপর থেকেই সিরিজ কোথায় হবে সেটা নিয়ে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে শুরু হয় এক ঠাণ্ডা যুদ্ধ। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেট দলের উপর হামলার পর থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট একরকম নির্বাসিতই। পাকিস্তান তাদের সব হোম সিরিজই খেলে সংযুক্ত আরব আমিরাতে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়েছিল এবারও মানে ভারতের ক্ষেত্রেও সেটাই হবে। কিন্তু, আপত্তি আসে ভারতের তরফ থেকে। ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে বলা হয়, তারা সংযুক্ত আরব আমিরাতে দল পাঠাবে না। সেই সাথে ভারতীয় বোর্ড সিরিজটা ভারতেই আয়োজনের প্রস্তাব করে। কিন্তু এবার সেই প্রস্তাব ফিরিয়ে দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড।

পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান এরপর বলেন, ‘যেহেতু ভারত-পাকিস্তান সিরিজ একটি রাজনৈতিক ব্যাপারে পরিণত হয়েছে, তাই এই ব্যাপারে পাকিস্তান সরকার এবং প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের ভিত্তিতেই আমরা কাজ করবো।’

তিনি আরো জানিয়েছেন, পাকিস্তান চায় সিরিজ হোক, কিন্তু সেটা কোন ভাবেই কারও কাছে মাথা নত করে নয়। বিসিসিআই সভাপতি শশাঙ্ক মনোহরের সাথে এ নিয়ে শাহরিয়ার খানের বৈঠক হবারও কথা রয়েছে।

এখানেই শেষ নয়, জটিলতা রয়েছে সিরিজের সম্প্রচার স্বত্ব নিয়েও। ভারতীয় ক্রিকেট বোর্ডের সাথে সম্প্রচার চুক্তি রয়েছে স্টারের আর পাকিস্তান বোর্ডের চুক্তি টেন স্পোর্টসের সাথে। ফলে, এই সিরিজ মাঠে গড়ালে সম্প্রচার স্বত্ব কারা পাবে সেটা নিয়ে জল ঘোলা হওয়ারও যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.