‘মার্সি পিটিশন?’

নভেম্বর ১৯, ২০১৫

বৃহস্পতিবার দুপুরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে গিয়ে যুদ্ধাপরাধী এই বিএনপি নেতার সঙ্গে দেখা করেন পরিবারের সদস্যরা। তারা বেরিয়ে আসার পর সাংবাদিকরা জামালউদ্দিন কাদের চৌধুরীর কাছে জানতে চান, তার ভাই রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ নেবেন কি না। এসময় তাচ্ছিল্যের সঙ্গে তিনি বলেন, “কী, মার্সি পিটিশন?”

এরপর সাংবাদিকদের কোনো সুযোগ না দিয়েই দ্রুত গাড়িতে উঠে চলে যান তিনি।একাত্তরের চট্টগ্রামের ত্রাস সাকা চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরী, ছেলে ফজলুল কাদের ফাইয়াজ ও হুম্মাম কাদের চৌধুরী, মেয়ে ফারজিন কাদের চৌধুরী এ সময় উপস্থিত থাকলেও সাংবাদিকদের সামনে কথা বলেননি তাদের কেউ।

গত দুই দশকে চটকদার, ‘ঔদ্ধত্যপূর্ণ’ এবং কখনো কখনো ‘অশালীন’ মন্তব্যের কারণে বার বার সংবাদপত্রের শিরোনামে এসেছেন সাবেক মন্ত্রী সালাউদ্দিন কাদের চৌধুরী। মুক্তিযুদ্ধের সময় রাজনৈতিক প্রতিপক্ষ ও হিন্দু সম্প্রদায়ের ওপর নিষ্ঠুরতার দায়ে সর্বোচ্চ আদালত তাকে মৃত্যুদণ্ড দেয়।

ওই রায় পুনর্বিবেচনার যে আবেদন তিনি করেছিলেন, বুধবার তাও খারিজ করে দেয় আপিল বিভাগ।  এর মধ্য দিয়ে এ মামলার সর্বশেষ আইনি প্রক্রিয়ারও নিষ্পত্তি হয়।এখন তিনি কেবল কৃতকর্মের জন্য অনুতাপ প্রকাশ করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারবেন। আর তিনি তা না চাইলে বা রাষ্ট্রপতির ক্ষমা না পেলে সরকার দিনক্ষণ ঠিক করে ফাঁসি কার্যকর করবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.