লেবাননে আইএসের হামলায় নিহত ৪৩

নভেম্বর ১৩, ২০১৫

45ঢাকা: লেবাননে দু’টি পৃথক আত্মঘাতী হামলার ঘটনায় কমপক্ষে ৪৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো দুই শতাধিক মানুষ। কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির শিয়া অধ্যুষিত এলাকা বৈরুতের দক্ষিণাঞ্চলে ওই হতাহতের ঘটনা ঘটেছে।

পুলিশ জানিয়েছে, রাজধানীর দক্ষিণাঞ্চলীয় উপকণ্ঠের বুর্জ আল বারাজনেহ এলাকায় বৃহস্পতিবার প্রায় একই সময়ে শিয়াদের একটি কমিউনিটি সেন্টার ও এর কাছেই একটি বেকারিতে দুই ব্যক্তি ওই আত্মঘাতী হামলা চালিয়েছিল। তারা নিজেদের শরীরে থাকা বোমা বিস্ফোরণ করলে ঘটনাস্থলে ৪৩ জনের মৃত্যু হয়। তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রেডক্রস জানিয়েছে, স্থানীয় সময় বিকাল ৬টার দিকে ওই হামলা চালানো হয়েছিল।

বৈরুতের দক্ষিণাঞ্চলকে লক্ষ্য করে ২০১৪ সালের পর এটাই প্রথম হামলার ঘটনা। সে বছর এক গাড়ি বোমা হামলায় এক নিরাপত্তা কর্মী নিহত হয়েছিল। তিনি ওই হামলাকারীদের থামানোর চেষ্টা করতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন। শিয়া সংগঠন হিজবুল্লাহর শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত ওই অঞ্চলটিতে ২০১৩ থেকে ২০১৪ সালের মধ্যে প্রায় ৯ বার হামলা চালানো হয়েছে।

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বৃহস্পতিবারের হামলার দায় স্বীকার করে নিয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সহায়তা করতে হিজবুল্লাহ দেশটিতে হাজার হাজার সৈন্য পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। আর এ কারণেই জঙ্গি গোষ্ঠীটি ওই হামলা চালিয়েছে বলে জানিয়েছে।

ওই হামলা সম্পর্কে আইএস তাদের অনলাইনে একটি পোস্টের মাধ্যমে জানিয়েছে, মোটরসাইকেলে বিস্ফোরক দ্রব্য নিয়ে বুর্জ আল-বারাজনেহের এলাকায় একটি জনসমাগমের ভেতর হামলা চালিয়েছে তাদের সাহসী যোদ্ধারা এবং তারা শহীদ হয়েছেন। তারা আরো জানিয়েছে, ওই হামলায় ৪০ জন নিহত হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী ওয়ায়েল আবু ফাওর এক বিবৃতিতে জানিয়েছেন, দু’টি পৃথক আত্মঘাতী হামলায় ৪৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ২৪০ জন। তিনি এই ঘটনার জন্য শোক প্রকাশ করেছেন।

শুক্রবার, ১৩ নভেম্বর ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.