June 22, 2017, 8:04 pm | ২২শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ৮:০৪

‘বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়’

17চট্টগ্রাম: বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম আঞ্চলিক নির্বাহী পরিচালক মিজানুর রহমান জোদ্দার বলেছেন, আগে বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলা হতো। কিন্তু এখন আর তা বলা হয়না। আগে আমরাই ঋণ চাইতাম। কিন্তু এখন বিদেশিরাই আমাদের ঋণ দিতে উন্মুখ হয়ে থাকে। তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশগুলো এসএমই নিয়েই এগিয়ে গেছে। আমরাও এই এসএমই নিয়ে এগিয়ে যেতে চাই। এ লক্ষ্যে বাংলাদেশে ২০১০ সালে এসএমই চালু করা হয়েছে।

মঙ্গলবার নগরীর পলোগ্রাউন্ড মাঠে এসএমই এক্সপো-তে দ্বিতীয় এসএমই ব্যাংকিং মেসম্যাকিং ফেয়ারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ’র উদ্যোগে মাসব্যাপী এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

২০১০ সাল থেকে এখন পর্যন্ত ২ লাখ ১২ হাজার ১১১ জন ক্ষুদ্র উদ্যোক্তাকে মোট ১৪ হাজার ২৫৪ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে উল্লেখ করে মিজানুর রহমান বলেন, ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের জন্যই বাংলাদেশ ব্যাংকে আলাদা করে এসএমই ইউনিট খোলা হয়েছে। প্রতিটি ব্যাংকে এসএমই হেল্প ডেস্ক খোলার জন্য নির্দেশ দেয়া হয়েছে এবং ওই ডেস্কগুলোতে নারী কর্মকর্তা পদায়নের জন্যও বলা হয়েছে।

এসএমই (নারী উদ্যোক্তাদের) ঋণসহ সব ধরণের সহায়তা প্রদানে ব্যাংক কর্মকর্তাদের প্রতি আহবান জানান তিনি।

সভাপতির বক্তব্যে উইমেন চেম্বারের প্রেসিডেন্ট কামরুন মালেক বলেন, আমাদের এ উদ্যোগ গরীব-অসহায় নারীদের জন্য। আমরা এদের মধ্য থেকেই এখন উদ্যোক্তা তৈরির উদ্যোগ নিয়েছি। ব্যাংক ঋণ চাইতে গিয়ে কোন ধরনের জামানত দিতে অক্ষম নারী উদ্যোক্তাদের উইমেন চেম্বার থেকে সব ধরনের সহযোগিতা দেয়া হবে। যাতে ঋণ পেতে সহজ হয়, সে জন্য প্রয়োজনে নারী উদ্যোক্তাদের চিহ্নিত করে দেয়া হবে। এসএমই’র সুদের হার কমিয়ে ৯ থেকে ৮ শতাংশ করার জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি আহবান জানান সি ডব্লিউ সিসি আই’র প্রেসিডেন্ট কামরুন মালেক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি রেখা আলম চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্যাংক এশিয়ার ডিএমডি জহিরুল আলম, ইন্সপায়ারড বাংলাদেশ’র টিম লিডার ড. আলী সাবেদ, ব্যাংক এশিয়ার ডিএমডি রোসাঙ্গী ও ইউসিবি’র ডিএমডি আব্দুল জব্বার।

এছাড়াও বক্তব্য রাখেন সি ডব্লিউ সিসি আই’র সিনিয়র সহ-সভাপতি গুলশান আলী ও আইভি হাসান। অনুষ্ঠানে সরকারি-বেসরকারি প্রায় সবকয়টি ব্যাংকের উচ্চ পদস্থ কর্মকর্তা ও সি ডব্লিউ সিসি আই’র পরিচালকগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে প্রায় বিশটি ব্যাংকের স্টল উদ্বোধন করেন অতিথিরা।

নভেম্বর ১১, ২০১৫

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল