ধর্ষিতার শিশুও জন্মদাতার সম্পত্তি পাবে, রায় কোর্টের

নভেম্বর ৫, ২০১৫

21ফলে জন্মানো শিশুও বাবার সম্পত্তি উত্তরাধিকার সূত্রে পাবে। একটি মামলার রায় দিতে কাল এই সিদ্ধান্তের কথা জানিয়েছে ইলাহাবাদ হাইকোর্ট।  সেই সঙ্গেই আদালতের বক্তব্য, ওই শিশুকে যদি পরে কেউ দত্তক নেন, তখন তার জন্মদাতা বাবার সম্পত্তিতে অধিকার থাকবে না। কিন্তু যত ক্ষণ না পর্যন্ত ওই সন্তানকে কেউ দত্তক নিচ্ছেন, তত ক্ষণ তাকে ধষর্ণকারী বাবার সম্পত্তি থেকে কেউ বঞ্চিত করতে পারবেন না।

সম্প্রতি এক নাবালিকা ধর্ষিতা দ্বারস্থ হয় ইলাহাবাদ হাইকোর্টের। কিছু দিন আগে সে এক সন্তানের জন্ম দিয়েছে। কিন্তু সে আর্থিক ভাবে অক্ষম। তাই সে আর তার বাবা ওই শিশুকে তাদের সঙ্গে রাখতে চায় না। তারা চায়, ওই শিশুটিকে যাতে কোনও দম্পতি দত্তক নেন, সেই ব্যবস্থা করে দিক কোর্ট। বস্তুত শিশুটি জন্মানোর আগেই মেয়েটি গর্ভপাতের জন্য আদালতের দ্বারস্থ হয়েছিল। কিন্তু আদালত সে বার জানিয়েছিল, সেই সময় গর্ভপাত করালে ওই নাবালিকার জীবন বিপন্ন হতে পারে। অগত্যা কিছু দিন আগে হাসপাতালে সে এক কন্যাসন্তানের জন্ম দেয়। কিন্তু নিজের সঙ্গে সে ওই সদ্যোজাত শিশুকন্যাকে বাড়ি নিয়ে যেতে অনিচ্ছুক। অথচ সন্তানের ভবিষ্যৎ যাতে সুরক্ষিত থাকে সেটাও সে চায়। সেই জন্যই আদালতের দ্বারস্থ হয় সে।

এই প্রেক্ষিতেই ইলাহাবাদ হাইকোর্টের দুই সদস্যের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তির ক্ষেত্রে প্রাপক কী ভাবে জন্মেছে, সেটা আদৌ বিবেচনাধীন নয়। তার জন্মদাতা পিতার ধর্ষণের ফলেও যদি সে জন্মে থাকে, তা হলেও সেই ধর্ষণকারীর সম্পত্তি তার প্রাপ্য। তবে সেই সঙ্গেই আদালত জানিয়েছে, এ বিষয়ে কোনও আইন তৈরি করা বিচারবিভাগের কাজ নয়। এ ধরনের জটিল সামাজিক বিষয় নিয়ে সংশ্লিষ্ট আইনসভারই সিদ্ধান্ত নেওয়া উচিত।

ওই নাবালিকার জীবনযাপনের জন্য উত্তরপ্রদেশ সরকারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দিয়েছে ইলাহাবাদ হাইকোর্ট। সরকার আপাতত তাকে তিন লক্ষ টাকা দিয়েছে। আদালতের নির্দেশ, মেয়েটির ২১ বছর বয়স পর্যন্ত কোনও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ওই ক্ষতিপূরণের টাকা ফিক্সড ডিপোজিট করে রেখে দিতে হবে। মেয়েটি যাতে বিনা মূল্যে লেখাপড়ার সুযোগ পায়, সে ব্যবস্থাও সরকারকেই করতে হবে। ধর্ষিতার পরিচয় যাতে কোনও ভাবে প্রকাশ না পায়, সে জন্য পুলিশ প্রশাসনকে সতর্ক থাকতে হবে বলে জানিয়েছে হাইকোর্ট। তার সদ্যোজাত সন্তান হাসপাতাল থেকে মুক্তি পেলে যাতে কোনও শিশুকল্যাণ সমিতিরহাতে তুলে দেওয়া হয়, সে নির্দেশও দিয়েছে আদালত।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.