২০-২৪ ডিসেম্বরের মধ্যে ২৪৫ পৌরসভার নির্বাচন

নভেম্বর ৪, ২০১৫

18নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, ২০ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে যে কোনো এক দিনে ২৪৫ টি পৌরসভার নির্বাচন করা হবে। সে অনুযায়ী কর্ম পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।
আজ বুধবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের এসব তথ্য জানান নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী।
নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী বলেন, ডিসেম্বরের প্রথম দিকে স্কুলের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা শেষ হবে। জানুয়ারিতে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা নিয়ে ইসির কর্মকর্তারা ব্যস্ত থাকবেন। এ ছাড়া জানুয়ারিতে শুরু হবে বিশ্ব ইজতেমা। ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা। সব মিলিয়ে মনে হচ্ছে, ২০ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে ২৪৫ পৌরসভার ভোটগ্রহণ করতে পারলে নির্বাচন কমিশনের জন্য ভাল হবে। এক দিনেই নির্বাচন করা হবে। এমন চিন্তাভাবনাই ইসি করছে।
নির্বাচন কমিশনার বলেন, আচরণ বিধিমালা মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হবে। সেখান থেকে এলে কমিশন নির্বাচনের চূড়ান্ত দিনক্ষণ ঠিক করবে।
স্বতন্ত্র প্রার্থী হওয়ার বিষয়ে তিনি বলেন, দলীয় পরিচয়ে নির্বাচন করার জন্য আগের বিদ্যমান আইন রয়েছে। ওই বিধিতে এক শতাংশ ভোটের সমর্থন লাগতো। এ নির্বাচনে এটি সহজ করা হয়েছে। সেক্ষেত্রে মেয়রদের ক্ষেত্রে অনূর্ধ্ব ২০০, কাউন্সিলরদের জন্য অনূর্ধ্ব ৫০ ভোটারের সমর্থনের বিধান রাখা হচ্ছে। আশা করছি, নভেম্বরে মাঝামাঝি সময়ে তফসিল ঘোষণা করা হতে পারে বলে তিনি জানান।
সংশোধিত বিধিমালা ভেটিংয়ের জন্য কবে নাগাদ আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি যাওয়ার পথে। আজকের মধ্যে আইন মন্ত্রণালয়ে তা পৌঁছানোর কথা। বিধি সংশোধনে রাজনৈতিক দলের সংলাপ বা তাদের মতামত নেওয়া হবে কি না— জানতে চাইলে তিনি বলেন, নিতে পারলে ভাল হতো। তবে সময় কম থাকায় নেওয়া হয়নি। তবে এ আইনে এমন কিছু বিষয় রাখা হয়নি, যাতে রাজনৈতিক দলগুলো ভিন্নমত প্রকাশ করবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.