সিরিয়ায় যৌথ মহড়া চালালো রুশ-মার্কিন বিমান বাহিনী

নভেম্বর ৪, ২০১৫

06আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার আকাশে যৌথ মহড়া চালিয়েছে রাশিয়া এবং আমেরিকার বিমান বাহিনী। বিমান নিরাপত্তা অনুশীলনের জন্য এ মহড়া চালানো হয় বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। রুশ জেনারেল স্টাফের মুখপাত্র কর্নেল জেনারেল অ্যান্দ্রি কারতাপোলোভ বলেন, রুশ এবং মার্কিন বিমান বাহিনীর বিমান ক্রু এবং স্থল সেনারা যৌথ মহড়া চালিয়েছে।

সিরিয়ার আকাশে দু’পক্ষের সামরিক বিমান বিপজ্জনক ভাবে কাছাকাছি চলে আসলে কি করতে হবে মহড়ায় সে বিষয় অনুশীলন করা হয়। এ ছাড়া মহড়া চলাকালে উভয় পক্ষের ক্রুরা রুশ এবং ইংরেজি ভাষায় যোগাযোগ করার অনুশীলনও চালিয়েছে।

মস্কো এবং ওয়াশিংটন গত সপ্তাহে সিরিয়ায় বিমান নিরাপত্তা সংক্রান্ত একটি সমঝোতা সই করার পরই এ মহড়া চালানো হলো। এদিকে, পেন্টাগনের মুখপাত্র ক্যাপ্টেন জেফ ডেভিস একে যৌথ মহড়া বলতে অস্বীকার করেন। তিনি একে যোগাযোগ বিষয়ক পরীক্ষা হিসেবে উল্লেখ করেন।

২০১৪ সালের সেপ্টেম্বর থেকে মার্কিন নেতৃত্বাধীন জোট সিরিয়ায় সন্ত্রাসীদের অবস্থানের বিরুদ্ধে হামলা করছে। অবশ্য এ জন্য জাতিসংঘের কোনো ম্যান্ডেট বা দামেস্ক সরকারের কোনো অনুমোদন নেয় নি মার্কিন নেতৃত্বাধীন জোট।

এদিকে, দামেস্ক সরকারের আহ্বানে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় বিমান অভিযান শুরু করেছে রাশিয়া। তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল’এর বিরুদ্ধে এ অভিযান চালাচ্ছে রুশ বিমান বাহিনী।

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.