অবশেষে চালু হচ্ছে অনলাইনে সৌদি ভিসা

নভেম্বর ৩, ২০১৫

 

33আন্তর্জাতিক ডেস্ক: অনলাইনে আকামা বদল ও ভিসা সংক্রান্ত নানা সেবা এ সপ্তাহে চালু করতে যাচ্ছে সৌদি আরব কর্তৃপক্ষ। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আবশের ইলেক্ট্রনিক সেবার মাধ্যমে এ সুবিধাগুলো নিতে পারবেন অভিবাসীরা।

এতে করে মাল্টিপল এক্সিট ও রি-এন্ট্রি ভিসা নেয়া এবং স্পন্সরশিপ বদলের মতো সেবাগুলো নেয়া অনেক সহজ হয়ে যাবে।

খবর সৌদি গ্যাজেট। সৌদি আরবের পাসপোর্ট বিভাগের প্রযুক্তি বিষয়ক সহকারী মহাপরিচালক কর্নেল খালেদ বিন হামাদ আল শাইখান জানান, ‘পাসপোর্টে বিভাগের সকল সেবা দেয়ার লক্ষ্যে আবশের ইলেক্ট্রনিক সেবা উন্নয়নের কাজ অব্যাহত রয়েছে।

এতে করে সেবাপ্রত্যাশীদের ব্যক্তিগতভাবে পাসপোর্ট কার্যালয়ে উপস্থিত হওয়ার প্রয়োজন হবে না।’

আবশের বর্তমানে সৌদি নাগরিক ও অভিবাসীদের যে সেবাগুলো দিচ্ছে তার মধ্যে রয়েছে: আকামা প্রদান ও নবায়ন, এক্সিট-রিএন্ট্রি ভিসা প্রদান, ছুটির সময় বৃদ্ধি, তথ্য স্থানান্তরকরণ এবং সফর অনুমোদন প্রদান।

আল শাইখান জানিয়েছেন, ‘এ সপ্তাহে মাল্টিপল এক্সিট-রিএন্ট্রি ভিসা ও অন্যান্য স্পন্সরের কাছে আকামা বদল সহ অন্যান্য গুরুত্বপূর্ণ সেবাগুলো চালু করা হবে।’ যাত্রা শুরু করার পর থেকে আবশের এখন পর্যন্ত ৭৮ লাখ ৭০ হাজার আকামা নবায়ন করেছে। নতুন আকামা দিয়েছে ৬০ হাজার।

এক্সিট-রিএন্ট্রি ভিসা অনুমোদন দিয়েছে ৮ লাখ ৭ হাজার। ছুটির সময় বৃদ্ধি করেছে ১৩ লাখ ৬২ হাজার। আর ১২ লক্ষাধিক সফর অনুমোদন ইস্যু করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ইলেক্ট্রনিক সেবা চালু করার পর থেকে অর্জন অনেক বেশি উল্লেখ করে আল শাইখান বলেন, এতে করে পাসপোর্ট বিভাগের ওপর থেকে চাপ কমেছে। তিনি সকল অভিবাসীদের সৌদি পোস্টের ‘ওয়াসিল’ সেবায় গ্রহণে আহ্বান জানান।

এর মধ্য দিয়ে অভিবাসীরা সর্বোচ্চ তিন দিনের মধ্যে তাদের পরিচয়পত্র পাবেন। আল শাইখান জানান, এ সেবার ‘ওয়াসিল’ সেবার পরবর্তী ধাপের মধ্যে থাকবে সৌদি নাগরিকদের কাছে পাসপোর্ট পাঠানো। তিনি আরও বলেন, এখন থেকে শুধু বয়স্ক এবং বিশেষ যত্ন প্রয়োজন এমন ব্যক্তিদের পাসপোর্ট কার্যালয়গুলোতে যাওয়ার অনুমতি দেয়া হবে। একইসঙ্গে যেসব ঘটনা আবশের অনলাইন সেবার মাধ্যমে সমাধান করা সম্ভব নয় সেগুলো ব্যাতিক্রম বিবেচিত হবে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.