দলীয় প্রতীকে পৌর নির্বাচন: সরকারের পথ তিনটি

নভেম্বর ২, ২০১৫

16ঢাকা: দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন করতে হলে সরকারকে চলতি সপ্তাহের মধ্যেই আইন সংশোধনের অধ্যাদেশ জারি করতে হবে। অন্যথায় নির্ধারিত সময়ের পরেও নির্বাচন করার ক্ষমতা নির্বাচন কমিশনকে (ইসি) দিতে হবে। অথবা বিদ্যমান আইনেই আসন্ন পৌরসভা নির্বাচন সম্পন্ন করতে হবে।

সোমবার (০২ নভেম্বর) ইসি সচিবালয়ের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ সাংবাদিকদের এসব কথা বলেন।
তিনি বলেন, আমরা শুনেছি দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন হবে। কিন্তু আইন আকারে কোনো বিষয় এখনও আমাদের কাছে আসেনি। বিদ্যমান আইন অনুযায়ী, সারাদেশের পৌরসভাগুলোর নির্বাচন আগামী ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে। যদি দলীয় প্রতীকে নির্বাচন হয়, সেক্ষেত্রে আমাদের বিধি-বিধান পরিবর্তন করতে হবে।

এই কমিশনার বলেন, যে কোনো নির্বাচন করতে ৪০ থেকে ৪৫ দিন সময়ের প্রয়োজন। এর আগে আইন পেতে হবে। কেননা, সে অনুযায়ী বিধি-বিধান পরিবর্তন করতে হবে। তাই দু’চার দিনের মধ্যে অধ্যাদেশ না হলে নতুন আইনে (দলীয় প্রতীকে) নির্বাচন সম্পন্ন করা সম্ভব হবে না।

শাহ নেওয়াজ বলেন, এমনও পরিস্থিতি সৃষ্টি হতে পারে যে, নির্বাচন সময় মতো করতে পারছি না। সেক্ষেত্রে নির্দিষ্ট সময়ের পরেও সঠিক রেসপন্সিবল সময়ে নির্বাচন যেন করতে পারি এমন বিশেষ বিধান সংশোধনী আইনে থাকতে হবে। অর্থাৎ মেয়াদ শেষ হওয়ার পূর্বের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার যে বিধান আছে, তাতে সামান্য কিছু পরিবর্তন করেও যেন নির্বাচন করতে পারি এমন বিধান থাকতে হবে। তাহলেই আমরা দলীয় প্রতীকে পৌর নির্বাচন করতে পারবো। অন্যথায় আগের আইন (বিদ্যমান) ছাড়া নির্বাচন করা কঠিন হয়ে যাবে।

তাই নির্দিষ্ট সময়ে যদি করা না যায়, সেক্ষেত্রে কমিশন যেন সুবিধাজনক সময়ে নির্বাচন করতে পারে তেমন বিধান আনার প্রস্তাবও আমরা পাঠাবো- বলেন শাহ নেওয়াজ। যদিও গত রোববার (০১ নভেম্বর) সে প্রস্তাব স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠিয়েছে নির্বাচন কমিশন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দলীয় প্রতীকে নির্বাচন হলে স্বতন্ত্র প্রার্থীদের জন্য দু’টি বিষয় নিয়ে চিন্তা-ভাবনা হচ্ছে। এক্ষেত্রে মোট ভোটারের ১ শতাংশ ভোটারের সমর্থন নেওয়ার বিধানটিই থাকতে পারে। আবার সে সংখ্যা নির্দিষ্ট করে দেওয়াও হতে পারে। তবে আইনের সংশোধন এখনও হয়নি। তাই কিছুই বলা যাচ্ছে না। আইন আসলে কমিশন বৈঠকে বসে সিদ্ধান্ত নেবো কী করা যায়।

এদিকে, দলীয় প্রতীকে পৌর নির্বাচন করতে সরকারের এখন পথ তিনটি। এছাড়া বর্তমান আইন অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার আগের নব্বই দিনের মধ্যে পৌর নির্বাচন এবং অন্য স্থানীয় সরকারগুলোতে মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। সে মোতাবেক আগামী ডিসেম্বরের মধ্যেই দেশের ২৪৫টি পৌরসভায় নির্বাচনের প্রস্তুতি নিয়েছে ইসি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.