গণপূর্ত অধিদপ্তরের সহকারী হিসাবরক্ষক রুনা আক্তারের হত্যাকারী বখাটেদের বিচার দাবি

অক্টোবর ৩০, ২০১৫

21বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ঢাকা কমিটির নারী শাখার সমাবেশে
অবিলম্বে রুনা আক্তারের হত্যাকারীদের বিচার ও সারাদেশে নারী ও শিশু নির্যাতন বন্ধে কার্যকরী পদক্ষেপ নেওয়ার দাবি
গণপূর্ত অধিদপ্তরের সহকারী হিসাবরক্ষক রুনা আক্তারের হত্যাকারী বখাটেদের বিচার ও দেশব্যাপী নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে আজ ৩০ অক্টোবর ২০১৫ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ঢাকা কমিটির নারী শাখার উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। নারী নেত্রী রাশেদা কুদ্দুস রানুর সভাপতিত্বে ও মাকসুদা লাইলীর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য আহসান হাবীব লাবলু, কেন্দ্রীয় কমিটির সদস্য জলি তালুকদার, ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল, উদীচীর কেন্দ্রীয় সম্পাদকম-লীর সদস্য প্রদীপ ঘোষ, যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সদস্য জোনাকী জাহান, সিপিবি নারী শাখার সদস্য অনিন্দা সাহা তুলতুল, যৌন নিপীড়নবিরোধী আন্দোলনের নেতা ও ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদের সভাপতি লিটন নন্দী, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদক মৈত্রী ঘোষ প্রমুখ। সমাবেশে সংহতি বক্তব্য প্রদান করেন নিহত রুনা আক্তারের পিতা আব্দুল সোবহান, ছোটবোন ও ঘটনার প্রত্যক্ষদর্শী তানিয়া আক্তার বিথী।

সমাবেশে বক্তারা বলেন, রুনা আক্তারের হত্যাকা-টি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। দেশব্যাপী নারী ও শিশু নির্যাতনের ঘটনা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। ক্ষমতাসীনদের প্রভাব বলয়ে থাকার কারণে এই নারী নির্যাতন ও ধর্ষণের মত ঘটনার বিচার হচ্ছে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে নারী নিপীড়নের ঘটনায় জড়িতদের বিচার না হওয়া এবং ঘটনার পরবর্তীতে সংশ্লিষ্টদের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য এ ধরনের ঘটনাকে উৎসাহিত করছে। বক্তারা অবিলম্বে নারী নির্যাতনের বিরুদ্ধে কঠোর আইন প্রণয়ন ও তার প্রয়োগের দাবি জানান।

রুনা আক্তারসহ অন্যান্য নারী নির্যাতনের ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হলে ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধ করা সম্ভব হবে না বলে বক্তারা বলেন।

সমাবেশে ঘটনার প্রত্যক্ষদর্শী ও রুনা আক্তারের ছোটবোন তানিয়া আক্তার বিথী আবেগাপ্লুত কণ্ঠে ঘটনার বর্ণনা দিয়ে বলেন, দীর্ঘদিন ধরেই এজিবি কলোনীতে চিহ্নিত বখাটেরা নারীদের নানাভাবে উত্তক্ত করে আসছিল। বখাটেরা স্থানীয় প্রভাবশালী মহলের ছত্রছায়ায় থাকায় প্রশাসন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গড়িমসি করছে। এ ধরনের ঘটনার বিচার না হলে ভবিষ্যতে এ ধরনের ঘটনা আরো ঘটবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

ঘটনার পর থেকে রুনা আক্তারের পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছে বলে তিনি জানান।

সমাবেশের পর একটি প্রতিবাদ মিছিল প্রেসক্লাব থেকে শুরু হয়ে পল্টন মোড়ে এসে শেষ হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.