চুরি রোধে দেশের সব সেতুর টোল আদায় অনলাইনে

অক্টোবর ২১, ২০১৫

Kaderঢাকা জার্নাল: বঙ্গবন্ধু সেতুর আদলে দেশের সব বড় সেতুর টোল অনলাইনে আদায় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার (২১ অক্টোবর) সচিবালয়ে এ কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিভিন্ন কাজের অগ্রগতি নিয়ে অনুষ্ঠিত বৈঠকের পর মন্ত্রী জানান, মেঘনা ও গোমতি সেতুর টোল আদায়ে করায় চুরি বন্ধ হয়েছে। আর এ কারণে প্রতিমাসে বাড়তি আদায় হচ্ছে ৩০ থেকে ৩৫ লাখ টাকা। তাই চুরি বন্ধ করতে বঙ্গবন্ধু সেতুর আদলে দেশের সব বড়বড় সেতুর টোল আদায় করার ব্যবস্থা হচ্ছে।

দেশের মহাসড়কে ওএস স্কেল মেশিনের বেশিরভাগই নষ্ট এবং অচল উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, এগুলো নষ্ট করা হয়, নষ্ট হয় না। নষ্ট করা হলে লুটপাট ও ভাগাভাগি করা যায়। এ সময় সারাদেশের সড়ক মহাসড়কে অতিরিক্ত ওজন পরিমাপের জন্য বসানো ওএস স্কেল মেশিনের অবস্থা কি তা বৈঠকে জানতে চান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। জবাবে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা মন্ত্রীকে জানান- কুমিল্লা, বগুড়া, পঞ্চগড়ের মেশিন নষ্ট। আর সিলেটের মেশিন সচল নয়। কর্মকর্তাদের এসব তথ্যে ক্ষুব্ধ হয়ে ওবায়দুল কাদের বলেন, ‘নষ্ট হয় না, নষ্ট করা হয় লুটপাটের জন্য।’ দেশের সবকটি ওএস স্কেল মেশিনের সবগুলোর প্রকৃত অবস্থা কী তা রোববারের মধ্যে জানাতে অতিরিক্ত সচিব ফারুক জলিলকে নির্দেশ দেন মন্ত্রী।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কোনো ফাইল আটকে সময় নষ্ট না করার নির্দেশনা দেন ওবায়দুল কাদের। চিঠি চালাচালি করে সময় নষ্ট না করে টেলিফোন করে সমাধানের পথে যেতে বলেন তিনি। মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, জনগণ আর কথার ফুলঝুড়ি শুনতে চায় না। দৃশ্যমান কাজ দেখতে চায়। প্রতিশ্রুতি ব্রেকিং প্রতিশ্রুতি মানুষ শুনতে চায় না। মানুষ এখন চৌকস। কথা দিয়ে জনগণকে ভোলানো যায় না।

ঢাকা জার্নাল, অক্টোবর ২১, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.