খাদ্য অধিকার আইনের দাবি

অক্টোবর ১৫, ২০১৫

18খাদ্য অধিকার আইনের দাবি জানিয়েছে একাধিক সংগঠন। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে খাদ্য অধিকার আইন ও প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) ও অ্যাকশন এইড বাংলাদেশের উদ্যোগে মানববন্ধন আয়োজন করে কর্মজীবী নারী, স্যাপ বাংলাদেশ, কেন্দ্রীয় কৃষক মৈত্রী, স্বাধীন কৃষক সংগঠনসহ আরো ১৩টি সংগঠন।

বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার প্রতিবেদন অনুসারে, বর্তমানে বিশ্বের ৯২ দশমিক ৫ কোটি মানুষ পর্যাপ্ত খাদ্যাভাবে আছে বলে মানববন্ধন থেকে জানান বক্তারা।বিশ্ব খাদ্য নিরাপত্তা সূচক ২০১৫ অনুসারে, বিশ্বের ১০৯টি দেশের মধ্যে খাদ্য নিরাপত্তার দিক দিয়ে বাংলাদেশের অবস্থান ৮৯তম। এ ছাড়া দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান সর্বনিন্ম এবং এশিয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২২টি দেশের মধ্যে ২১তম বলে বক্তারা জানান।খাদ্য নিরাপত্তা নেটওয়ার্কের সভাপতি মিহির বিশ্বাস বলেন, খাদ্য অধিকার নিশ্চিতে আইন না থাকায় ক্ষুধা ও দারিদ্র্যপীড়িত মানুষ আবেদন করার কোনো স্থান পায় না।

তিনি জানান, ইতিমধ্যে ভারত, ব্রাজিল, আর্জেন্টিনা, বলিভিয়া, মেক্সিকো, ইন্দোনেশিয়াসহ আরো অনেক দেশে খাদ্য অধিকার আইন রয়েছে।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন সংসদ সদস্য শিরিন আক্তারসহ বিভিন্ন জেলার কৃষক ও নারী প্রতিনিধিরা।

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.