সালমানের সেরা দশ সিনেমা

অক্টোবর ৯, ২০১৫

10বাজরাঙ্গী ভাইজানের আগুন এখনো ফুলকি ছড়াচ্ছে পুরোদস্তুর। দর্শকদের মনে এখনো অনেকটা জুড়ে আছে ছবিটি। তবে সেটুকু নিয়ে বসে নেই বলিউড খান সালমান খান। দর্শকদের মাতাতে এ বছরই আবার নিজের ছবি রাজশ্রী প্রোডাকশন থেকে মুক্তি পেতে যাওয়া প্রেম রতন ধন পায়োতে ফিরতে যাচ্ছেন এ তারকা রূপালী পর্দায়। বরাবরের মতন বেশ কিছুদিন পর নিজের বিখ্যাত পর্দার নাম প্রেম নামে আসতে যাচ্ছেন সালমান এ ছবিতে।

সবকিছু ঠিকঠাক থাকলে আসছে ১২ নভেম্বর মুক্তিও পেয়ে যাবে ছবিটি। কিন্তু ততদিন অব্দি বসে না থেকে আসুন জেনে নিই সালমান খানের অভিনীত ব্যবসাসফল আর সেরা দশ ছবির নাম। এক পলকে চোখ বুলিয়ে আসি সালমানের এখন অব্দি হিট তকমা পাওয়া সেরা কাজগুলোর ওপর।

ম্যায়নে প্যায়ার কিয়া : সুরাজ বারজাতিয়া পরিচালিত এই ছবিতে প্রেম নামে অভিনয় করেন সাল্লু। ছবির দুনিয়ায় নতুন সালমান নিজের প্রথম কাজেই কুড়িয়ে নেন দর্শকদের প্রচুর প্রশংসা। বড়লোক বাবার একমাত্র ছেলে হয়ে ভালোবাসার জন্যে দিনমজুরের কাজ করতে যাওয়া এক ছেলের চরিত্রে অভিনয় করেন এতে সালমান। সবসময়কার ব্লকবাস্টার ছবিটি আয় করে প্রায় ৬৬০ মিলিয়ন রূপি।

আন্দাজ আপনা আপনা : কমেডি ঘরানার এ ছবিতেও প্রেম নামে অভিনয় করেন সালমান। এতে তার সঙ্গে আরো অভিনয় করেন আমির খানও। বিখ্যাত দুই তারকার উপস্থিতি এবং সেই সঙ্গে কারিশমা কাপুর আর রাভিনা ট্যান্ডনের মতন নায়িকার অভিনয় খুব সহজেই হিট তালিকায় তুলে দেয় রাজকুমার সন্তোষির এই ছবিটিকে। বিদেশফেরত ধনীর মেয়েকে বিয়ে করা নিয়ে একটু একটু করে এগিয়ে যায় ছবিটির কাহিনী। ছবিটি বক্স অফিসে খুব বেশি ভালো না করতে পারলেও সারমানের ক্যারিয়ারে সাফল্যে আরেকটি পাখনা লাগিয়ে দেয় ছবিটি।

হাম আপকে হ্যায় কৌন : মাধুরী দিক্ষীতের মনকাড়া হাসি আর সালমান খানের অসাধারণ অভিনয়- একনো অব্দি সবার দৃষ্টিকে টেনে রেখেছে সুরাজ বারজাতিয়ার এই ছবিটির দিকে। শুধু বড় তারকার উপস্থিতিই নয়, পর্দার অসাধারন রসায়নের জন্যেও ব্যবসাসফল হয়ে যায় ছবিটি। প্রেম নামে অভিনয় করে ৪২.৫ মিলিয়ন রুপির বাজেট নিয়ে ছবিটিকে সালমান তুলে দেন কোটি রূপির কাতারে।

করন অর্জুন : শাহরুখ খান আর সালমান খানের অসাধারন রসায়ন নিয়ে আসেন এ ছবিটিতে পরিচালক রাকেশ রোশন। নির্মাতাকে হতাশ করেনি এই দুই অভিনেতাও। ভাই শাহরুখের ( অর্জূন ) সঙ্গে বাবার হত্যার বিচারের জন্যে সমান তালে অভিনয় করে যায় রাগী চরিত্রের করন সালমান খান। ছবিটি প্রচন্ড নজর কাড়ে সবার আর ৫৩০ মিলিয়ন রুপি কামিয়ে হয়ে যায় হিট।

খামোশি- দ্য মিউজি্ক্যাল : নেপালি অভিনেত্রী মণীষা কৈরালার সঙ্গে নিজের রসায়ন ফুটিয়ে তোলেন সালমান খান এ ছবিতে। তবে রসায়নের জন্যে নয়, বরং অভিনেতা হিসেবে নিজের পূর্ণতার জন্যেই ব্যাপক প্রশংসা পান তিনি ছবিটি থেকে। বোবা ও কালা এক দম্পতির মেয়ে অ্যানিকে বিয়ে করেন সালমান এ ছবিতে। রাজ নামে নিজের চরিত্রের পুরোপুরি সম্মানটুকুন দেন সালমান খামোশিতে।

হাম দিল দে চুকে সানাম : প্রেমিকা ঐশ্বরিয়ার সঙ্গে চমত্কার এক রসায়ন সাজিয়ে তোলেন বলিউডের খান মশাই হাম দিল দে চুকে সানাম ছবিটিতে। সংগীত শিখতে গিয়ে গুরুর মেয়েকে ভালোবেসে ফেলা এক যুবকের চরিত্রে অভিনয় করেন সালমান। যাকে গুরুর আজ্ঞা মতে ভালোবাসার মানুষটিকে ছেড়ে পাড়ি দিতে হয় দূরদেশে। সঞ্জয় লীলা বানসালীর এই ছবিটিতে আরো অভিনয় করেন অজয় দেবগন। বক্স অফিসে চমত্কার ব্যবসা করা ছবিটি আয় করে নেয় ৩২৫ মিলিয়ন রুপি।

তেরে নাম : বখাটে ছেলে রাধে। কোন কাজ নেই, পড়াশোনা নেই। সবসময়ই কারো না কারো পেছনে লেগে থাকা। এই ছিল সালমানের তেরে নাম ছবিটির চরিত্রে। এরপর  গল্পে আসে ভিন্নতা। ব্রাহ্মণের মেয়ে নির্ঝরাকে ভালোবেসে ফেলে রাধে। শেষ অব্দি চলে যায় পাগলাগারদে। এদিকে নির্ঝরার বিয়ের প্রস্তুতি চলে। ওদিকে পাগলাগারদ থেকে পালায় রাধে। বিষ খেয়ে আত্মহত্যা করে নির্ঝরা। ভালোবাসার টানে সব ফেলে ছুটে আসা রাধে নির্ঝরার লাশ দেখে চুপ হয়ে যায়। পাগলাগারদ থেকে শেকল পরিয়ে ফেরত নিয়ে যাওয়া হয় তাকে। একদম চুপচাপ চলে যায় রাধে ওদের সঙ্গে। একটি কথাও বলেনা। অপূর্ব সুন্দর গান আর নিজের অসাধারণ অভিনয় দিয়ে সবাইকেই মাতিয়ে ফেলেছিল সালমান এ ছবিটিতে। ২০০৩ সারে মুক্তি পাওয়ার পর বক্স অফিসে ঝড় তুলে দেয় ছবিটি। সেই সঙ্গে এনে দেয় নানারকম পুরষ্কারও।

দাবাং : চুলবুল পান্ডে হয়ে পুলিশ চরিত্রে দাবাং ছবিতে নিজেকে মেলে ধরেন সালমান খান। সত্ পুলিশ অফিসার? না! পরিবারের প্রতি অগাধ ভারোবাসা আছে? না! তাহলে কি এমন ছিল যেটা সবার কাছে বিখ্যাত করে তোলে চুলবুল পানএকে? অনআয়ের প্রতি প্রতিবাদ! আর এই অন্যায়ের প্রতি প্রতিবাদের মধ্য দিয়েই কেবল পর্দাতেই নয়, বক্স অফিসেও ঝড় তুলে দেন মোচধারী পুলিশ অফিসার সালমান খান। হিট হয়ে যায় সদ্যাগত নায়িকা সোনাক্ষী সিনহাও। তৈরি হয় দাবাং এর সিক্যুয়ালও। দাবাংএর চাইতেও বেশি সফল হয় সেটি। বক্স অফিসে ২.১৫ বিলিয়ন রুপি আয় করে দাবাং।

বডিগার্ড : বেশ কয়েকটি বক্স অফিস রেকর্ড ভেঙে দিয়ে মুক্তির প্রথম দিন থেকেই প্রচন্ড পরিমাণ হিট হয়ে যায় সালমানের এই ছবিটি। বডিগার্ড হিসেবে অভিনয় করেন সালমান এ ছবিতে। যার দায়িত্ব পড়ে মনিবের মেয়েকে ঠিকঠাক দেখেশুনে রাখা। কিন্তু পরবর্তীতে মনিবের মেয়ে দিব্যা সালমানের প্রেমে পড়ে গেলে সবকিছু উল্টে পাল্টে যায়। সাড়া দেয় সালমানও। কিন্তু শেষ অব্দি বান্ধবীর মিথএর কারণে সালমানকে হারান কারিনা ( দিব্যা ) । যদিও পরবর্তীতে বান্ধবী মারা গেলে ছেলের মাধ্যমে পুরোন আর সঠিক ভালোআসাকে চিনতে পারে সালমান। মুক্তির প্রথম সপ্তাহেই ১.০৩ বিলিয়ন রুপি আয় করে নতুন রেকর্ড গড়ে সালমানের এই ছবিটি। মোট আয় করে ২৫৩ কোটি।

বাজরাঙ্গি ভাইজান : এ বছরেই মুক্তি পাওয়া বাজরাঙ্গী ভাইজান পুরো বিশ্বের কাছে সালমানকে নিয়ে যায় অন্যরকম এক উচ্চতায়। বাজরাঙ্গী চরিত্রে অভিনয় করেন তিনি। এখানে সালমান খানের  কাছে আশ্রয় চায় পাকিস্তান থেকে ভারতে এসে হারিয়ে যাওয়া বোবা এক শিশু শাহিদা। প্রচণ্ড কষ্ট করে, অনেক ঝামেলা শেষে, নিজের জীবন বাজি রেখে শেষ অব্দি শাহিদাকে নিজের ঘরে ফিরিয়ে দেন সালমান খান। ভাবতের সবচাইতে বেশিবার দেখা চলচিত্রের তালিকায় প্রথমে চলে আসে বাজরাঙ্গী ভাইজান যার বক্স অফিসে আয় হয় মোট ৬২৬ কোটি রুপি।

 

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.