১০ অক্টোবর মনোবিজ্ঞানী মহাসম্মেলন

অক্টোবর ৯, ২০১৫

আগামী ১০ অক্টোবরমনোবিজ্ঞানী মহাসম্মেলন ,বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে ‘সাইকোলজিস্ট ফাউন্ডেশন বাংলাদেশ ও অরকিড সাইকোলজি রিসার্চ সেন্টার’ এর যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মত মনোবিজ্ঞানী মহাসম্মেলনের আয়োজন করা হয়েছে। আগামী ১০ অক্টোবর ২০১৫ শনিবার, বিকাল ৪ টায় ঢাকা পাবলিক লাইব্রেরী অডিটরিয়াম (নীচ তলা) শাহবাগে সেমিনার অনুষ্ঠিত হবে। অনুষ্ঠান উদ্বোধন করবেন জনাব হাসানুল হক ইনু এম.পি, মাননীয় মন্ত্রী, তথ্য মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড: রওশন আলী, সভাপতি, বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতি, ড: নাসরিন ওয়াদুদ, অধ্যাপক, ¬ঢাকা বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগ। সম্মেলনে সভাপতিত্ব করবেন ফারুকুল ইসলাম, সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান অ্যালামনাই এসোসিয়েশন। সেমিনারে ‘মর্যাদাপূর্ণ মানসিক স্বাস্থ্য ও মনোবিজ্ঞানী পেশা’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন মনোবিজ্ঞানী উম্মে কুলসুম কলি, মনস্তাত্ত্বিক, গবেষক ও সাইকোথেরাপিস্ট ও আহ্বায়ক, মহাসম্মেলন উদযাপন কমিটি। বিকাল ৫ টায় শাহবাগ চত্তরে সমাবেশ, পেপার ক্লিপিংস ও মনোবৈজ্ঞানিক তথ্যপ্রদর্শনী সন্ধা ৭টা পর্যন্ত চলবে। মনোবিজ্ঞানী সম্মেলনে সমগ্র বাংলাদেশের সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রী ও সম্মানিত শিক্ষক ম-লী স্ববান্ধব উপস্থিত থাকবেন।
শিশু-কিশোর, তরুন যুবকদের মধ্যে তীব্র হতাশার কারনে নিজের আবেগ নিয়ন্ত্রণ করতে না পেরে বিভিন্ন জটিল মানসিক রোগের শিকার হচ্ছে। জীবনের অনাকাঙ্খিত স্মৃতি, পারিবারিক, পারস্পরিক সম্পর্কের টানাপোড়ন সকল ব্যক্তির মনে গভীর প্রভাব ফেলে। তবে কোন ঘটনাকে ব্যক্তি কিভাবে গ্রহণ করেছে, কিভাবে চিন্তা করেছে তার উপর নির্ভর করে তার পরিণতি। অথচ একজন মনোবিজ্ঞানী আপনাকে ব্যক্তি জীবন, কর্মজীবনের জটিল কঠিন সমস্যা ও ব্যর্থতা থেকে বাইরে নিয়ে এসে, সফলতার দিকে এগিয়ে নিতে যেতে পথ দেখাতে পারেন, এ সাধারন তথ্যটি অনেকেই জানে না। এমতাবস্থায় মনোবিজ্ঞানীদের বলিষ্ঠ ভূমিকা নেয়া প্রয়োজন মনে করে, মানসিক স্বাস্থ্যের গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মনোবিজ্ঞানী মহাসম্মেলনের আয়োজন করা হয়েছে।
মনোবিজ্ঞানী মহাসম্মেলনে ফটোসাংবাদিক ও রিপোর্টার প্রেরণ করে রিপোর্ট প্রকাশের জন্য অনুরোধ করা হচ্ছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.