এবার বিদ্যুৎকেন্দ্র থেকে ৪১ বিদেশি প্রত্যাহার

অক্টোবর ৮, ২০১৫

14ঢাকা : নিরাপত্তার অজুহাতে এবার নির্মাণাধীন তিন বিদ্যুৎকেন্দ্র থেকে ৪১ বিদেশি কর্মীকে প্রত্যাহার করে নেয়া হয়েছে। এসব বিদেশির মধ্যে স্পেন, বুলগেরিয়া, আর্জেন্টিনাসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছেন। তারা স্পেনের আইসোলাক্স কোম্পানির অধীনে কাজ করতেন।

দুই বিদেশি হত্যাকাণ্ডের পর আইএস’র দায় স্বীকারের কারণে আইসোলাক্স তাদের প্রত্যাহার করে নিয়েছে বলে জানা গেছে।

গত ৫ অক্টোবর বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও বিদ্যুৎ বিভাগে চিঠি দিয়ে প্রতিষ্ঠানটি বিদেশিদের প্রত্যাহারের কথা জানায়। সেই পরিপ্রেক্ষিতে গত দুই দিনে এই ৪১ বিদেশিকে প্রকল্প এলকা থেকে প্রত্যাহার করে নিয়েছে। চিঠিতে আইসোলাক্সের কর্মকর্তা গার্সিয়ার স্বাক্ষর রয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন ইতিমধ্যে দেশ ছেড়েছেন।

জানা গেছে, ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানির (ইজিসিবি) নির্মিতব্য সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) ৩৩৫ মেগাওয়াটের কেন্দ্র থেকে ৩৮ জন, নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির খুলনা ১৫০ মেগাওয়াট প্রকল্প একজন এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এর বিবিয়ানা (হবিগঞ্জ) ৪০০ মেগাওয়াটের প্রকল্প থেকে দুই জনকে সরিয়ে নেয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইজিসিবির পক্ষ থেকে ফোনে বলা হয়, বিদেশিদের সাময়িকভাবে সরিয়ে নিয়েছে নিয়োগদাতা প্রতিষ্ঠান আইসোলাক্স। প্রতিষ্ঠানটির সঙ্গে আলোচনা চলছে। শিগগিরই তারা কাজে যোগ দেবে বলে ইজিসিবির পক্ষ থেকে আশাবাদ ব্যক্ত করা হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.