মানবতাবিরোধী অপরাধ মামলায় হোসেন, মোসলেমের চূড়ান্ত প্রতিবেদন

অক্টোবর ৭, ২০১৫

174মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতারি পরোয়ানার পর ব্রাহ্মণবাড়িয়ার (পালাতক) সৈয়দ মো. হুসাইন ওরফে হোসেন (৬৪) ও গ্রেফতার হওয়া কিশোরগঞ্জের মো. মোসলেম প্রধানের (৬৬) তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছে তদন্ত সংস্থা।আজ বুধবার ধানমন্ডিস্থ তদন্ত সংস্থার নিজ কার্যালয়ে সংস্থার প্রধান আব্দুল হান্নান ও জ্যেষ্ঠ কর্মকর্তা সানাউল হক সকালে সাংবাদিকদের এ তথ্য জানান।

তারা বলেন, দুই জনের বিরুদ্ধে ৭১এ হত্যা, গণহত্যা, লুণ্ঠন, অগ্নি-সংযোগ, অপহরণ অন্যায়ভাবে আটক নির্যাতনসহ ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। মামলার তদন্ত কর্মকর্তা (আইও) হরি দেবনাথ ২০১৪ সালের ১৩ নভেম্বর থেকে চলতি বছরের ৭ সেপ্টেম্বর পযন্ত দীর্ঘ প্রায় নয় মাস তাদের অপরাধের তদন্ত শেষ করেন। তদন্তে তাদের বিরুদ্ধে মূল একশত ৬১ পৃষ্ঠার সঙ্গে সর্বমোট চারশত ৩৯ পৃষ্ঠার নথিপত্র রয়েছে।

প্রতিবেদনে সাক্ষীর জবানবন্দি, ঘটনা স্থলের খসড়া মানচিত্র ও সূচী এবং ঘটনা স্থলের স্থির চিত্র দাখিল করা হবে প্রসিকিউশনে।তাদের বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে মোট ঘটনা ছয়টি। এর মধ্যে হত্যা ৬২টি, অপহরণ ও আটক ১১ এবং লুটপাট ও অগ্নি সংযোগ দুইশত ৫০টি বাড়ী ঘর ক্ষতিগ্রস্থ হয়।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.