দেশে আইএস না থাকলেও জঙ্গি সংগঠনটির প্রভাব রয়েছ্

অক্টোবর ৫, ২০১৫

103দেশে আইএস জঙ্গিদের কর্মতৎপরতা রয়েছে কি না সে নিয়ে বিতর্ক থাকলেও অনেকে মনে করছেন, ক্ষুদ্র পরিসরে যারা জঙ্গি তৎপরতা চালাচ্ছে বা সন্ত্রাসের চেষ্টা করছে তাদের সঙ্গে আইএস’এর যোগাযোগ থাকতে পারে। নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা এম মনিরুজ্জামান মনে করছেন, দেশে আইএস না থাকলেও জঙ্গি সংগঠনটির প্রভাব রয়েছ্।ে

বাংলাদেশে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস এর কোন তৎপরতা নেই বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে দুই জন বিদেশি নাগরিককে হত্যা প্রসঙ্গে ঢাকায় এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী একথা বলেন।

বাংলাদেশে আইএস এর মত কোন জঙ্গি সংগঠন এর অস্তিত্ব নেই বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে দাবি করেছেন বাংলাদেশের জন্য সেটা কতটা স্বস্তিকর? এই নিয়ে বিবিসি বাংলার সাথে কথা বলেন নিরাপত্তা বিশ্লেষক অবসর প্রাপ্ত সেনা কর্মকর্তা এম মনিরুজ্জামান। তিনি বলেন, এটা কি তথ্যের উপরে প্রকাশ করা হয়েছে সেটা আমি জানি না। তবে আইএস সমন্ধে আন্তর্জাতিকভাবে যে তথ্য পাওয়া যায় সেটাতে দেখা যাচ্ছে আইএস সব জায়গায় তার নিজস্ব সোর্স দিয়ে যে অপারেশন করে তা নয়। বরং তাদের মতাদর্শে বিশ্বাস করে এমন সংগঠনের সাথে তারা যোগাযোগের মাধ্যমে তাদের কর্মকান্ড পরিচালনা করে। অথবা তাদের উপরে আস্থা আছে এমন কোন দল যদি তাদের এ ধরনের অপারেশন করে থাকে তাহলে তাদেরকে তারা স্বীকৃতি দেয়। বাংলাদেশে যে ধরনের স্বীকৃতিগুলো এসেছে সেটা মনে হয় এ ধরনের স্বীকৃতি। অর্থাৎ তাদের মতাদর্শে বিশ্বাস করে এমন কোন ছোট গোষ্ঠী কোন কর্মকান্ড পরিচালনা করে থাকতে পারে। যেটাতে আইএস তাদের স্বীকৃতি দিয়েছে।

সাধারণত আইএস যেভাবে হত্যাকান্ড চালিয়ে থাকে সেটার মধ্যে একটা বর্বরতা থাকে, ওখানেই ঘোষণা করে সেরকম কিছু বাংলাদেশে দুই বিদেশি নাগরিকদের হত্যার সময় দেখা যায়নি তাহলে এর সাথে আইএস এর সম্পৃক্ততা আছে কিনা এর জবাবে এম মনিরুজ্জামান বলেন, আইএস নিয়ন্ত্রিত এলাকায় যখন এধরনের হত্যাকান্ড সংগঠিত হয় তখন তারা ঘোষণা দিয়ে বর্বরভাবে হত্যা করে। কিন্তু দেখা যাচ্ছে আইএস বর্তমানে সিরিয়া বা ইরাকে তাদের যে নির্দিষ্ট এলাকা আছে তার বাইরেও তাদের প্রভাব বিস্তারের চেষ্টা করছে।সেখানে তারা নতুন নতুন কৌশল অবলম্বন করছে।
আন্তর্জাতিক তথ্যের মাধ্যমে জেনেছি আইএস সিরিয়া, ইরাক অঞ্চলের বাইরে তারা চেচনিয়া এলাকাতে একজন গভর্নর নিয়োগ করেছেন। উপমহাদেশের বাইরে একটা বিষয় লক্ষণীয় এখানে প্রভাব বিস্তারের জন্য প্রতিযোগিতা সৃষ্টি হয়েছে। আমরা জানি আল কায়েদা উপমহাদেশে তাদের কর্মকান্ড পরিচালনার জন্য কিছু উদ্যোগ নিয়েছিল। একই সাথে দেখা যাচ্ছে প্রতিযোগিতা মূলক অবস্থানে আইএস যেখানে অবস্থান করছে তারাও নতুন করে কর্মকান্ড পরিচালনার জন্য কিছু কিছু পদক্ষেপ নিচ্ছে।

দুই জন বিদেশি নাগরিককে হত্যার পর আইএস এর নাম ব্যবহার করা হচ্ছে কারণ এখন আইএস একটা ব্রান্ড এবং সেটা ব্যবহার করলে একটা প্রচার প্রচারণা পাওয়া যাবে এ বিষয়ে এম মনিরুজ্জামান বলেন, যেটা দেখা যাচ্ছে বিভিন্ন প্রচার মাধ্যমে আইএস বলছে তাদের অন্তর্ভূক্ত কোন সদস্য হিসাবে কাজ করতে হবে সেটার কোন প্রয়োজন নাই। যেখানে তাদের মতাদর্শের কোন দল বা ছোট দল কাজ করে থাকে তার সাথে যোগসূত্র স্থাপন হয় সকলকে তার সাথে যোগ দিতে হবে এমন নয়। নিজ নিজ স্থান থেকে জিহাদ ঘোষণা করা যাবে এবং তাদের কর্মকান্ড নিজ উদ্যেগে করা যাবে সার্বিক আইএস এর মতাদর্শের উপর ভিত্তি করে। কাজেই এখানে ছোট দল তাদের নিজ উদ্যোগে কর্মকান্ড করে আইএস এর নাম ব্যবহার করা। অথবা কোন ছোট দল কোন কর্মকান্ড করছে যেটা আইএস স্বীকৃতি দিচ্ছে দুটোই সম্ভব। কিন্তু আইএস’ এর প্রভাব এ দেশে আছে সেটা মনে হচ্ছে।

বাংলাদেশের যে ইতিহাস, যে সংস্কৃতি তাতে বলা হয় ব্ংালাদেশ এ ধরনের কর্মকান্ড পছন্দ করে না এরকম একটা সংস্কৃতির মধ্যে আইএস’এর মত সংগঠনের সেখানে ঢুকে পরা কি সম্ভব এর জবাবে এম মনিরুজ্জামান বলেন ঢুকে পরা একেবারে সম্ভব। কারণ হল আইএস এর মতাদর্শ প্রচারের যে প্রধান মাধ্যম সেটা হল সাইবার রেটিকালাইজেশন যেখানে কোন ভৌগলিক সীমারেখা নাই। কাজেই বাংলাদেশ থেকে ইতিমধ্যে যে সব যোদ্ধা যোগদান করেছেন খুব সম্ভবত তারা আইএস’এর সাইবার রেটিকালাইজেশন এর মাধ্যমে যোগাযোগ স্থাপন করতে সক্ষম হয়েছিলেন। বর্তমানে বাংলাদেশে উগ্রবাদের যে পরিস্থিতি বা সন্ত্রাসবাদের বিস্তার লাভের যে প্রয়াস তার সাথে বাংলাদেশ যে উদার মুসলিম রাষ্ট্র সেখান বড় ধরনের সংঘাত দেখা দিচ্ছে। বাংলাদেশের রাষ্ট্রের ভিতরে বড় ধরনের পরিবর্তন আসছে, সামাজিক পরিবর্তন আসছে। বর্তমানে রাজনৈতিক একটা অচলাবস্থা ও শূন্যতার সৃষ্টি হয়েছে। এই শূন্যতার সুযোগ নিয়ে বিভিন্ন উগ্রপন্থি দল, সন্ত্রাসী দল তাদের কর্মকান্ড নতুন করে বিস্তার লাভ করার জন্য মরিয়া হয়ে প্রচেষ্টা চালাচ্ছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.