অস্ট্রেলিয়াকে ‘শেষ’ অনুরোধ বিসিবির

অক্টোবর ১, ২০১৫

titঢাকা: সফর বাতিল না করতে ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) শেষ অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অস্ট্রেলিয়াকে দেয়া প্রতিশ্রুত ভিভিআইপি নিরাপত্তা, এমনকি চাইলে আরও বেশি স্তরের নিরাপত্তা দেয়ার কথা স্মরণ করিয়ে দিয়ে সিএ’র কাছে বার্তা পাঠিয়েছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান। প্রসঙ্গত, বাংলাদেশে ২ টেস্টেও সিরিজের বিষয়ে আজই (বৃহস্পতিবার) সিদ্ধান্ত জানাতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া।

বিসিবি প্রেসিডেন্ট আশা করছেন, একটি দলকে ভিভিআইপি নিরাপত্তা প্রতিশ্রুতি দেয়ার পরও সিরিজ বাতিলের কোন প্রশ্ন ওঠার সুযোগ নেই। অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের নিরাপত্তা দেয়ার যে প্রতিশ্রতি দেয়া হয়েছে, তা শুধুমাত্র কোন রাষ্ট্রপ্রধানকেই দেয়া হয়ে থাকে।

২৮ সেপ্টেম্বর ঢাকায় আসার কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। আর আগামী শনিবার থেকে বিসিবি একাদশের বিপক্ষে তিনদিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু করার কথা ছিল তাদের বাংলাদেশ মিশন। কিন্তু সম্ভাব্য জঙ্গি হামলার আশঙ্কায় বাংলাদেশ সফর পিছিয়ে দেয় অস্ট্রেলিয়া। এরপর নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তারা একজন নিরাপত্তা বিশেষজ্ঞকে ঢাকায় প্রেরণ করে। যিনি বিসিবি, স্বরাষ্ট্র মন্ত্রনালয়, পুলিশ কর্মকর্তা, সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে বৈঠক করেন। ওই সময়ই তাকে আশ্বস্ত করা হয়, সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার ব্যাপারে।

কিন্তু গুলশানে কূটনৈতিক পাড়ায় ইতালি নাগরিক নিহত হওয়ার ঘটনায় আবারও অনিশ্চয়তার মধ্যে পড়ে যায় অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর। সর্বশেষ বুধবার যখন ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের ক্রিকেটারদের রাজ্য দলে ফিরে যাওয়ার নির্দেশ দিল, তখনই একপ্রকার চূড়ান্ত হয়ে যায় সিরিজ বাতিলই করতে যাচ্ছে অস্ট্রেলিয়া।

এ পরিপ্রেক্ষিতেই বিসিবির পক্ষ থেকে প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন তাদেরকে শেষ অনুরোধ জানিয়ে চিঠি লিখলেন। সেখানে তিনি বলেন, ‘আমরা তো নিরাপত্তার ব্যপারে কোন খুঁত রাখিনি। এমনকি বাংলাদেশ সরকারও প্রতিশ্র“তি দিয়েছে, অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে অতিরিক্ত নিরাপত্তা দেয়ার জন্য। আন্তর্জাতিক সিরিজ আয়োজনে যে ধরনের নিরাপত্তা পরিকল্পনা নিতে হয়, আমরা (বিসিবি) তার চেয়েও উন্নততর নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করেছি অস্ট্রেলিয়া ক্রিকেট দলের জন্য। এমনকি রাষ্ট্রপ্রধানকে যে নিরাপত্তা দেয়া হয়, সেই ধরনের ভিভিআইপি নিরাপত্তা দেয়ার কথাও বলা হয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে।’

অস্ট্রেলিয়ার আশায় এখনও বুক বাঁধছেন বিসিবি প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘আমরা এখনও আশাবাদী ক্রিকেট দলকে পাঠানোর ব্যাপারেই সিদ্ধান্ত নেবে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং আমরাও দেখতে পাবো অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা বাংলাদেশে এসেছে এবং মাঠের খেলায় অবতীর্ণ হয়েছে। ক্রিকেটার, সমর্থক থেকে শুরু করে ক্রিকেটের সঙ্গে সংশ্লিষ্ট সবাই এটাই প্রত্যাশা করে। ঝুঁকি, কিছু দুর্ঘটনা এবং হুমকি- এটা তো শুধু বাংলাদেশই নয়, সারা বিশ্বেরই একটি অনাকাংখিত বাস্তবতা। এ কারণেই তো আমরা এসব মোকাবেলায় যথাসম্ভব সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছি। এ কারণেই আমরা মনে করি, কোন প্রকারেই আর এই সিরিজটি অনুষ্ঠিত না হওয়ার কারণ নেই।’

০১-অক্টোবর-২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.