পরিবহন ভাড়া পুনর্নির্ধারণে কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে

সেপ্টেম্বর ১, ২০১৫

Kaderগ্যাসের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গণপরিবহনের ভাড়া পুনর্নির্ধারণে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দুটি কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে। এ দুটি কমিটি আগামী ৫ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে বৈঠক করে ভাড়া পুনর্নির্ধারণের সুপারিশ করবে। এর পরই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ভাড়া পুনর্নির্ধারণ করবে বলে জানানো হয়েছে।

আজ মঙ্গলবার রাজধানীর সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এম এ এন ছিদ্দিকসহ ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় সেতুমন্ত্রী সিএনজিচালিত অটোরিকশা এবং গণপরিবহনের ভাড়ার ব্যাপারে সতর্ক করে বলেন, ‘এখন পর্যন্ত গণপরিবহন তথা রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস (সিএনজি) চালিত অটোরিকশার ভাড়া বৃদ্ধির কোনো সিদ্ধান্ত হয়নি। বিআরটিএর সংশ্লিষ্ট কমিটির সিদ্ধান্তের আগে যাত্রীবাহী মোটরযান ও গ্যাসচালিত অটোরিকশার ভাড়া  কোনোভাবেই বাড়ানো যাবে না। আপাতত আগের হারেই ভাড়া কার্যকর থাকবে।’

বৈঠক থেকে জানানো হয়, যাত্রীবাহী মোটরযানের ভাড়া পুনর্নির্ধারণে সুপারিশ করার জন্য বিআরটিএর চেয়ারম্যানের নেতৃত্বে ১২ সদস্যের একটি কমিটি রয়েছে। এ ছাড়া সিএনজিচালিত অটোরিকশার ভাড়া পুনর্নির্ধারণেও অনুরূপ আট সদস্যের একটি কমিটি রয়েছে।

এ দুটি কমিটিতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বিআরটিসি, বিআরটিএ, ডিটিসিএ, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড, সড়ক পরিবহন সমিতি, বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন এবং কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের প্রতিনিধি রয়েছেন।

সম্প্রতি গ্যাসের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির জন্য পরিবহন মালিক সমিতি  সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে চিঠি দিয়েছে। কিন্তু এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.