মঙ্গলে নাম পাঠাতে চাইলে এখনই নিবন্ধন!

আগস্ট ২৩, ২০১৫

mongalঢাকা জার্নাল: মার্কিন যুক্তরাষ্ট্রের মহাশূন্য গবেষণা প্রতিষ্ঠান নাসা একটি উদ্যোগ হাতে নিয়েছে। আর তা হলো, নভোচারীদের সঙ্গে নভোযানে করে মঙ্গলগ্রহে সাধারণ মানুষের নামের তালিকা পাঠাবে।

এর অংশ হিসেবে ২০১৪ সালের ডিসেম্বরে ১০ লাখ ৩৮ হাজার পৃথিবীবাসী তাদের নাম নিবন্ধন করান। এবার শুরু হয়েছে দ্বিতীয় দফায় নাম নিবন্ধন। যারা নির্দিষ্ট সময়ের মধ্যে নিজেদের নিবন্ধন করাবেন, তাদের নাম নভোচারীদের সঙ্গে গ্রহাণু এবং লালগ্রহ মঙ্গলেও পৌঁছে যাবে।

প্রথম দফায় যারা নিজেদের নাম নিবন্ধন করিয়েছেন, তাদের নামের তালিকাটি একটি চিপে সংরক্ষণ করা রয়েছে। মহাকাশ যান ওরিয়ন স্পেসক্রাফট এই চিপ নিয়ে মহাশূন্যে হাজার হাজার মাইল পাড়ি দিয়ে গ্রহাণু ও মঙ্গলে পৌঁছে যাবে। সঙ্গে থাকবেন নভোচারীরাও।

নাসা আগামী ২০৩০ সালে মঙ্গলগ্রহে মানুষ পাঠাবে। এ জন্য ওরিয়ন স্পেস ক্যাপসুল পরীক্ষা-নিরীক্ষা করাও শুরু হয়েছে। ২০৩০ সালে মঙ্গলে যাওয়ার আগে ওরিয়ন স্পেস ক্যাপসুল পৃথিবীর কাছাকাছি গ্রহাণুতেও যাবে ২০২৫ সালে। নাসার পরিকল্পনার মধ্যে এ কর্মসূচিও অন্তর্ভুক্ত রয়েছে।

এদিকে, গত বছরের ডিসেম্বরে মঙ্গলগ্রহে নিজেদের নাম পাঠানোর জন্য নিবন্ধনের আহ্বান জানায় নাসা। এ সময় ১০ লাখ ৩৮ হাজার পৃথিবীবাসী নিজেদের নাম নিবন্ধন করেন।

নাসার আরো একটি পরিকল্পনার মধ্যে রয়েছে, মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর। যার যাবেন, তারা সেখানে বসতি গড়বেন। চিরতরে পৃথিবীর মায়া ত্যাগ করে সেখানে যাবেন। অর্থাৎ তারা মঙ্গল গ্রহে শুধুমাত্র একবারের জন্যই যাবেন। পৃথিবীর স্বজনদের কাছে আর ফিরে আসবেন না।

মজার বিষয় হচ্ছে, ইতোমধ্যে ১০০ জন নারী-পুরুষ নির্বাচিত হয়েছেন, যারা পৃথিবীর মায়া ত্যাগ করে চিরতরে মঙ্গলগ্রহে চলে যাবেন। এ জন্য কয়েক লাখ মানুষ নাসার আহ্বানে সাড়াও দিয়েছিলেন। তারা বলেছিলেন, চিরতরের জন্য তারা মঙ্গলগ্রহে যেতে যান। পরে যাচাই-বাছাই করে এদের মধ্য থেকে ১০০ জনকে নির্বাচিত করে নাসা।

এবার দ্বিতীয়বারের মতো পৃথিবীবাসীর নাম চেয়েছে নাসা। যারা নির্দিষ্ট সময়ের মধ্যে নাম নিবন্ধন করবেন, তাদের নামের তালিকা মঙ্গলগ্রহে পাঠানো হবে।

মূলত যারা সশরীরে মঙ্গলে যেতে পারছেন না, তাদের নাম মঙ্গলগ্রহে লিপিবদ্ধ থাকবে এবং তারা মানসিকভাবে সন্তুষ্ট হবেন এই ভেবে যে, তারা নিজেরা না যেতে পারলেও তাদের নাম মঙ্গলগ্রহে সংরক্ষিত থাকবে।

নাসা এ জন্য নাম নিবন্ধনের শেষ সময় নির্ধারণ করেছে, আগামী ৮ সেপ্টেম্বর। এর তারিখের মধ্যে নির্ধারিত ফরম পূরণ করে নাম নিবন্ধন করতে হবে। শনিবার সন্ধ্যা সোয়া ছয়টা পর্যন্ত দুই লাখ ২২ হাজার সাতশ ৪৭ জন নিজেদের নাম নিবন্ধন করিয়েছেন।

নাম নিবন্ধনের জন্য প্রথমে http://go.usa.gov/3Aj3G  লিংকে যেতে হবে। এরপর যে ফরম আসবে, সেটি পূরণ করতে হবে।

ফরমের প্রথম ধাপে বলা হয়েছে, যারা ২০১৪ সালে নিজেদের নাম পূরণ করেছিলেন, তারা শুধুমাত্র তাদের নামের শেষ অংশ (পারিবারিক নাম) এবং ইমেইল আইডি লিখবেন।

তবে যারা এবার প্রথমবারের মতো নাম নিবন্ধন করতে চান, ফরমের নিচের অংশে গিয়ে (New Flyers) নিজের ও দেশের নাম, পোস্টাল কোড এবং ইমেইল আইডি লিখতে হবে।

এরপর ক্যাপচা পূরণ করে ‘সেন্ড মাই নেম অন ইনসাইট’-এ ক্লিক করুন। এরপর যে পৃষ্ঠা আসবে সেটি সংরক্ষণ করে রাখুন, নাসা থেকে পরবর্তী ইমেইল আসার অপেক্ষায়। এ পৃষ্ঠায় আপনার নাম, নিবন্ধনসহ আরো বেশকিছু তথ্য উল্লেখ থাকবে।

এমনও হতে পারে, পরবর্তীতে নামের বাছাইতে আপনিও মঙ্গলগ্রহে সশরীরে যাওয়ার জন্য মনোনীত হতে পারেন। আপনিও মঙ্গলের পৃষ্ঠে পদার্পণ করে মানবজাতির পক্ষে বার্তা নিয়ে যেতে পারেন, মঙ্গলের ভবিষ্যত প্রজন্মের জন্য। না হলেও সমস্যা নেই; ইতিহাস তো হয়ে রইলেন!

ঢাকা জার্নাল , আগস্ট ২২, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.