সংলাপে বসবে দুই কোরিয়া

আগস্ট ২২, ২০১৫

koriyচলমান সংকট অবসানে উত্তর ও দক্ষিণ কোরিয়া আলোচনায় বসার সিদ্ধান্ত নিয়েছে। সীমান্ত অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনা প্রশমনে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় এ খবর নিশ্চিত করেছে। বলা হচ্ছে, দুই রাষ্ট্রের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল এই আলোচনায় অংশ নেবে। খবর বিবিসি, আল-জাজিরা।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ব্লু হাউস জানিয়েছে, শনিবার দুই দেশের রাষ্ট্রপ্রধানদের উপদেষ্টারা সীমান্তবর্তী পানমুনজম গ্রামে এক বৈঠকে মিলিত হবেন। বলা হচ্ছে, স্থানীয় সময় বিকেল ৫টায় এই বৈঠক অনুষ্ঠিত হতে পারে। এতে দুই পক্ষের দাবি-দাওয়া নিয়ে আলোচনা হবে।

এদিকে জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এসময় দুই দেশকেই সংঘাতের পথ পরিহার করে শান্ত হওয়ার আহ্বান জানান তিনি। মার্কিন কর্তৃপক্ষও এক বিবৃতিতে, উত্তেজনা প্রশমনে উদ্যোগী হতে উত্তর কোরিয়ার প্রতি অনুরোধ জানিয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার এক সেনা ইউনিটে বোমাবর্ষণ করে উত্তর কোরিয়া। এর প্রেক্ষিতে দক্ষিণ কোরিয়া পশ্চিম সীমান্ত থেকে সাধারণ জনগণকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয় এবং পাল্টা গোলাবর্ষণ করে। এসময় দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুদ্ধবিমান উত্তর কোরিয়ার সীমান্ত অঞ্চলে টহল দেয়া শুরু করে। অন্যদিকে উত্তর কোরিয়া সীমান্তে লাউড স্পিকার ব্যবহার করে ‘প্রোপাগান্ডা’ চালানোর অভিযোগ করে পরবর্তী ‘৪৮ ঘন্টার’ মধ্যে তা বন্ধের হুঁশিয়ারি দেয়। পরবর্তীতে শুক্রবার উত্তর কোরিয়ার প্রধানমন্ত্রী কিম জং-উন দেশটির সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়ে ‘আধা যুদ্ধাবস্থা’ ঘোষণা করেন। এতে দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায় এবং সংঘাতের আশংকা তৈরি হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.