শুভ্রা মুখার্জীর মৃত্যুতে নড়াইলে কান্না

আগস্ট ১৮, ২০১৫

pronabনড়াইল: চলে গেলেন নড়াইলের মেয়ে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর স্ত্রী শুভ্রা মুখার্জী। মঙ্গলবার ভারতের আর্মি হসপিটাল (রিসার্চ অ্যান্ড রেফারেল) হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শুভ্রা মুখার্জির মৃত্যুর সংবাদ জন্মস্থান নড়াইলে পৌঁছালে শোকের ছায়া নেমে আসে। কান্নায় ভেঙে পড়েন আত্মীয় স্বজনসহ অনেকেই।

১৯৪৭ সালের ১৭ সেপ্টেম্বর নড়াইল সদর উপজেলার চিত্রা পাড়ের ভদ্রবিলা গ্রামে শুভ্রা মুখার্জী জন্মগ্রহণ করেন। তার বাবার নাম অমরেন্দ্রনাথ ঘোষ। মা মীরা রানী ঘোষ।Suvra_

শৈশবে তুলারামপুর গ্রামের মামাবাড়ি থেকে চাচড়া প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি পর্যন্তু লেখাপড়া করেন শুভ্রা। ১৯৫৫ সালে চলে যান ভারতে। প্রায় ১২ বছর পর্যন্তু তিনি নড়াইলে থেকে। এরপর পরিবারের সবার সঙ্গে চলে যান ভারতে।

বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রিধারী শুভ্রা পেশায় ছিলেন অধ্যাপক। নয় ভাই-বোনের মধ্যে শুভ্রা ছিলেন দ্বিতীয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার আগেই তারা সবাই কলকাতায় চলে গিয়েছিলেন। সেখান থেকেই রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সঙ্গে বিয়ে হয়। বিয়ের সময় তার বয়স ছিল ১৪ আর আর প্রণবের ২২। প্রেমের সম্পর্কেই তাদের বিয়ে হয়।

দেশ স্বাধীনের পর ১৯৯৫ সালে নাড়ির টানে মেয়ে শর্মিষ্ঠাকে নিয়ে শুভ্রা মুখার্জী বেড়াতে এসেছিলেন নড়াইলে। শুভ্রা ও প্রণব মুখার্জী দম্পতির দুই ছেলে অভিজিৎ মুখার্জী ও সুরজিৎ মুখার্জী আর এক মেয়ে শর্মিষ্ঠা মুখার্জী। তারা প্রত্যেকেই নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত। অভিজিৎ মুখার্জী বর্তমানে ভারতের এমএলএ। শর্মিষ্ঠা নৃত্যশিল্পী।

২০১৩ সালের ৫ মার্চ ভারতের রাষ্ট্রপতি তিনদিনের সফরে বাংলাদেশে আসেন। এরপর স্ত্রী শুভ্রা মুখার্জীকে নিয়ে শ্বশুরবাড়ি নড়াইলের ভদ্রবিলা গ্রামে বেড়াতে আসেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.