আমেরিকার বিরুদ্ধে পরমাণু যুদ্ধের হুমকি উ. কোরিয়ার

আগস্ট ১৫, ২০১৫

21উত্তর কোরিয়া নতুন করে আমেরিকার বিরুদ্ধে পরমাণু যুদ্ধের হুমকি দিয়েছে। একই সঙ্গে আন্তসীমান্ত প্রচারণা সম্প্রচার বন্ধ না হলে নির্বিচারে সামরিক হামলা চালানো হবে বলে দক্ষিণ কোরিয়াকেও হুমকি দিয়েছে। উত্তর কোরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে এ হুমকি দিয়েছে। শনিবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য জানিয়েছে।

স্থল মাইন হামলা এবং দক্ষিণ কোরিয়া- আমেরিকা যৌথ মহড়া কেন্দ্র করে যখন কোরিয় উপদ্বীপে উত্তেজনা তুঙ্গে, তখন এ হুমকি দিল পিয়ংইয়ং। স্থল মাইন হামলার সঙ্গে উত্তর কোরিয়া জড়িত বলে এর আগেও সিউল দাবি করেছে।

তিন স্থল মাইন বিস্ফোরণে সীমান্ত টহলে নিয়োজিত দক্ষিণ কোরিয়ার দুই সেনা আহত  হওয়ার পর চলতি সপ্তাহে আন্তসীমান্ত প্রচারণা পুনরায় শুরু করে সিউল। এক দশকের বেশি সময় ধরে বন্ধ থাকার পর  সীমান্ত জুড়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন লাউডস্পিকার ব্যবহার করে এ প্রচারণা শুরু হয়।

এদিকে স্থল মাইন হামলায় জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে পিয়ংইয়ং। একই সঙ্গে উত্তর কোরিয়ার বিরোধী আন্তসীমান্ত প্রচারণা অবিলম্বে বন্ধের দাবি করেছে। প্রচারণা বন্ধ না হলে সর্বাত্মক সামরিক অভিযান শুরু হতে পারে বলে হুশিয়ার করে দিয়েছে উত্তর কোরিয়ার সামরিক বাহিনী।

এছাড়া দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমেরিকার যৌথ সামরিক মহড়া শুরু হল প্রচণ্ড শক্তিশালী পাল্টা সামরিক ব্যবস্থা নেয়া হবে বলে হুমকি দিয়েছে উত্তর কোরিয়ার ক্ষমতাশালী জাতীয় প্রতিরক্ষা কমিশন। পরমাণুসহ সব ধরণের অস্ত্রেসজ্জিত উত্তর কোরিয়া অজেয় শক্তিতে পরিণত হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।ঢাকা জার্নাল,

ঢাকা জার্নাল, আগস্ট ১৫, ২০১৫

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.