ভিসা পাননি খালেদা

আগস্ট ১২, ২০১৫

khaleda_ziaঢাকা জার্নাল: লন্ডন যাওয়ার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এখনো ভিসা পাননি। ভিসা পেলেই তার লন্ডন যাত্রার সিডিউল চূড়ান্ত হবে।

খালেদা জিয়ার ব্যক্তিগত কর্মকর্তা ও বিএনপির শীর্ষ পর্যায়ের কয়েকজন নেতা এবং ব্রিটিশ হাই কমিশন অনুমোদিত ভিসা প্রসেসিং এজেন্ট প্রতিষ্ঠান ঢাকার ‘ভিএফএফ গ্লোবাল’ অফিসের কর্মকর্তারদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, সোমবার (১০ আগস্ট) সন্ধ্যায় গুলশানের ‘ভিএফএফ গ্লোবাল’ অফিসে গিয়ে ছবি তোলা, ফিঙ্গার প্রিন্ট, পাসপোর্ট ও প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে যুক্তরাজ্যের ভিসার জন্য আবেদন করেন খালেদা জিয়া।

ভিএফএফ গ্লোবাল অফিসে আবেদন করার পর সেটি দিল্লিতে পাঠানো হয়। সেখান থেকে প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষার পর ভিসা দেওয়া না দেওয়ার বিষয়টি চূড়ান্ত করে কর্তৃপক্ষ। আর এ প্রক্রিয়া সম্পন্ন হতে ১০/১৫ দিন সময় লেগে যায়।

সূত্রমতে, বাংলাদেশের বৃহৎ একটি রাজনৈতিক দলের চেয়ারপারসন ও সাবেক তিন বারের প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ক্ষেত্রে ১০/১৫ দিন সময় নিচ্ছে না ‘ভিএফএফ গ্লোবাল’। তারা চেষ্টা করছেন কয়েকদিনের মধ্যে ভিসা প্রক্রিয়া সম্পন্ন করতে।

ভিএফএফ গ্লোবাল অফিস সূত্রে জানা গেছে, সোমবার সন্ধ্যায় খালেদা জিয়ার ভিসার আবেদন পড়ার পরই দুইজন পদস্থ কর্মকর্তাকে বিশেষ দায়িত্ব দেওয়া হয় ভিসা প্রয়েসিং সম্পূর্ণ করতে। এরই প্রেক্ষিতে মঙ্গলবার পাওয়া একটি মাত্র কর্মদিবসে খালেদা জিয়ার ভিসা প্রসেসিংয়ে ব্যস্ত সময় কাটান ওই দুই কর্মকর্তা।

বুধবার (১২ আগস্ট) দুপুরে সর্বশেষ খবর জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক ভিএফএফ গ্লোবাল অফিসের এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, খালেদা জিয়ার ভিসা প্রসেসিং এখনো প্রক্রিয়াধীন আছে। আশা করছি খুব শিগগিরই তার ভিসা আমরা দিয়ে দিতে পারব।

এ প্রসঙ্গে জানতে চাইলে খালেদা জিয়ার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস বলেন, ফরেন অফিস যারা দেখাশোনা করেন তারাই এ ব্যাপারে ভাল বলতে পারবেন।

তবে এ ব্যাপারে কথা বলতে রাজি নন এ প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ। বুধবার (১২ আগস্ট) বিকেলে বাংলানিউজের পক্ষ থেকে তার সঙ্গে যোগাযোগ করলে এ প্রতিবেদককে তিনি বলেন, ‘‘আই কান’ট টক টু ইউ।’’

এদিকে এখন পর্যন্ত ভিসা না পেলেও লন্ডন যাত্রার সব প্রস্তুতি সম্পন্ন করেছেন খালেদা জিয়া। গত কয়েক দিনে গুলশান কার্যালয়ে দফায় দফায় মিটিং করে দলের শীর্ষ নেতাদের দিয়েছেন প্রয়োজনীয় দিক নির্দেশনা। গুছিয়ে নিয়েছেন নিজের দাপ্তরিক কাজগুলো। দলকে আরো সংগঠিত ও সক্রিয় করতে তৃণমূলে চিঠিও পাঠিয়েছেন বিএনপি প্রধান।

এছাড়া ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের সঙ্গে বুধবার (১২ আগস্ট) রাতে বৈঠকে বসছেন জোট নেতা খালেদা জিয়া। লন্ডন যাওয়ার আগে জোট নেতাদেরকেও দিয়ে যাবেন প্রয়োজনীয় দিক নির্দেশনা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শুধু দলীয় কর্মকাণ্ড নয়, ব্যক্তিগত কাজগুলোও গুছিয়ে ফেলেছেন খালেদা জিয়া। সঙ্গে নেওয়ার মত প্রয়োজনীয় জিনিসপত্র, ব্যাগ, লাগেজ, ওষুধপত্র সব রেডি করেছেন তিনি। আত্মীয়-স্বজনের সঙ্গে প্রয়োজনীয় আলাপ-আলোচনাও সেরে ফেলেছেন খালেদা জিয়া।

চোখসহ বিভিন্ন শারীরিক অসুস্থতার চিকিৎসার জন্য লন্ডন যাচ্ছেন খালেদা জিয়া। সেখানে আট/দশ দিন অবস্থান করবেন তিনি। এ সময় বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে ঘরোয়া বৈঠক করবেন তিনি। এসব বৈঠকে বিএনপি পুনর্গঠন, আগামী দিনে দল পরিচালনা ও আন্দোলনের কৌশল, দলের ভবিষ্যৎ পরিকল্পনা, মধ্যবর্তী নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে আলাপ করবেন।

সময় ও সুযোগ পেলে ব্রিটেনের পররাষ্ট্র দপ্তরের পদস্থ কর্মকর্তা, সরকার ও বিরোধী দলের শীর্ষ রাজনীতিবিদসহ বাংলাদেশি বংশদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলীর সঙ্গে বৈঠকের কথা রয়েছে খালেদা জিয়ার।

এ ছাড়া পুত্রবধূ ডা. জোবায়দা রহমান, নাতনী জায়মা রহমানের সঙ্গে একান্তে সময় কাটাবেন বিএনপি প্রধান।  রিপোর্ট আসাদ জামান, বাংলানিউজ।

ঢাকা জার্নাল, আগস্ট ১২, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.