সোয়ান শ্রমিক আন্দোলন বেগবান করে বাকি পাওনা আদায়ের আহ্বান

আগস্ট ৭, ২০১৫

Salimঢাকা জার্নাল: দেশ স্বাধীনের পর এমন টানা শ্রমিক আন্দোলন দেখা যায়নি। যেমন দেখা গেলো সোয়ান শ্রমিক আন্দোলন। আর শ্রমিকদের পাশে এমনভাবে কোনো সংগঠনক বা রাজনৈতিক দলকেও টানা আন্দোলন কর্মসূচির সঙ্গেে একাত্ম হতেও দেখা যায়নি।  যেমন দেখা গেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টিকে (সিপিবি)।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ব্যানারে গত ১২ জুলাই থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচিতে প্রতিদিনই ছিল কমিউনিস্ট পার্টি। সয়ং পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম প্রতিদিনই শ্রমিকদের সঙ্গে রাস্তায় বসতেন আন্দোলন চলাকালে। ছিলেন ঈদের দিনেও। বলতে গেলে কমিউনিস্ট পার্টির আন্দোলনই যেন চলছে।
Selimঅন্যদিকে প্রতিদিন গড়ে নূন্যতম ৪০০ শ্রমিক দিনভর অবস্থান কর্মসূচি ও সমাবেশ শেষে রাতে আশ্রয় নিতেন সিপিবির প্রধান কার্যালয় মুক্তিভবনে।  রাতে খাওয়া-বিশ্রাম শেষে সকাল থেকে আবার রাস্তায়।

এই অবস্থার উত্তোরণ হয়েছে। শ্রমিকদের টানা আন্দোলনে এক মাসের বেতন দিতে বাধ্য হয়েছে ইসলামী ব্যাংক। গত ১২ জুলাই থেকে  ১৩০০ শ্রমিক-কর্মচারির তিন মাসের বকেয়া বেতন, উৎসবভাতা এবং বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছিল সোয়ান গার্মেন্টস শ্রমিকরা।

বৃহস্পবার শ্রমিকরা বেতন পাওয়ার পর সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম নেলিম তার ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন- এবার আন্দোলনকে আরও বেগবান করে বাকি পাওনা আদায় করে নিতে হবে।

 

Selim 1দীর্ঘ আন্দোলন সংগ্রাম করার পরে ইসলামী ব্যাংক বাধ্য হয়ে সোয়ান গার্মেন্ট শ্রমিকদের বকেয়া ৪ মাসের বেতনের মধ্যে এক মাসের বেতন পরিশোধ করা শুরু করছে।সোয়ানের শ্রমিকরা শৃঙ্খলার সাথে অপেক্ষা করছে BGMEA সামনে।

যে ইসলামী ব্যাংক সোয়ান গার্মেন্ট সম্পত্তি মরটগেজ নিয়েছিল এবং বেতন দিতে অস্বীকার করেছিল,তারাই আন্দোলনের চাপে বাধ্য হয়ে শ্রমিকদের বেতন দিলো।

এবার আন্দোলনকে আরও বেগবান করে বাকি পাওনা আদায় করে নিতে হবে।

Selim

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.