ভাতা বাড়ানো না হলে ডাক সার্ভিস বন্ধের হুমকি

জুলাই ২৬, ২০১৫

Dackঢাকা জার্নাল: ডাকবিভাগের ‍অবিভাগীয় (ইডি) কর্মচারীদের মাসিক সর্বনিম্ন ৫ হাজার টাকা সম্মানী ভাতা বৃদ্ধির দাবি জানিয়েছে বাংলাদেশ পোস্টাল ইডি কর্মচারী ইউনিয়ন। সরকার এ দাবি পূরণ না করলে ‍আগামী ১৬ আগস্ট থেকে তথ্য প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘরসহ দেশের সকল শাখা ডাকঘরে ডাক সার্ভিস বন্ধ রাখার ঘোষণা দিয়েছে তারা।

রোববার (২৬ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধন থেকে এ ঘোষণা দেওয়া হয়।

মানববন্ধন থেকে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ২০১৫ সালের মধ্যে প্রায় এক তৃতীয়াংশ গ্রামীণ ডাকঘরে ই-সেন্টার চালু হচ্ছে। আর পরবর্তী দুই বছরের মধ্যে সকল ডাকঘরে তথ্য প্রযুক্তির পূর্ণাঙ্গ কার্যক্রম করা হবে।

মানববন্ধন থেকে দাবি করা হয়, বর্তমানে গ্রামীণ ডাকঘরে কাজ-কর্ম, সেবার মান ও ডাকবিভাগের আয় বৃদ্ধি হচ্ছে। এতে ইডি কর্মচারীরা অগ্রণী ভূমিকা রাখছে। যার ফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারের সুনামও বাড়ছে। কিন্তু দুঃখের বিষয় গ্রামীণ ডাকঘরের একজন পোস্টমাস্টারের মাসিক সম্মানী ভাতা মাত্র এক হাজার ২৬০ টাকা। এটি কর্মচারীদের জন্য যেমন অসম্মানজনক, তেমনি সরকারের জন্যও লজ্জাজনক।

মানববন্ধন থেকে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে একজন ব্রাঞ্চ পোস্ট মাস্টারের সম্মানী ভাতা ৩৫ টাকা থেকে ৭৫ টাকায় উন্নীত করেন। এ বৃদ্ধির হার ছিলো ৭২ শতাংশ। এরপর থেকেই বৃদ্ধির হার কমতে থাকে।

পরবর্তীতে ১৯৮০ সালে ৬৮ শতাংশ, ১৯৮১ সালে ৬৪ শতাংশ, ১৯৮২ সালে ৩০ শতাংশ, ১৯৮৪ সালে ২০ শতাংশ, ১৯৯১ সালে ৫০.৮৮ শতাংশ, ১৯৯৫ সালে ২০ শতাংশ, ১৯৯৯ সালে ২০ শতাংশ, ২০০৪ সালে ১০ শতাংশ, ২০১০ সলে ৩৪ শতাংশ ও ২০১৩ সালে ২৫ শতাংশ হারে ইডি কর্মচারীদের সম্মানীভাতা বাড়ানো হয়।

কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে দাবি করা হয়, মন্ত্রণালয় থেকে শতভাগ বৃদ্ধির নির্দেশনা থাকলেও ২০১৪ সালের জুলাই মাসে ডাক কর্তৃপক্ষ কর্তৃক মাত্র ২৫ শতাংশের প্রস্তাব পাঠানো হয়। এতে অর্থমন্ত্রণালয় থেকে ডাক মন্ত্রণালয়ে প্রস্তাবটি ফেরত আসে। পরবর্তীতে ৫০ শতাংশ সম্মানীভাতা বাড়ানো হয়।

মানববন্ধন থেকে ইডি সাব-পোস্ট মাস্টার’র ভাতা ১ হাজার ৬৫০ টাকা থেকে বাড়িয়ে ৭ হাজার ৫০০ টাকা, ব্রাঞ্চ পোস্ট মাস্টারের ভাতা ১ হাজার ২৬০ টাকা থেকে ৬ হাজার ৫০০ টাকা, চিঠি বিলিকারীর ভাতা ১ হাজার ২৩০ টাকা থেকে ৬ হাজার টাকা, ডাক বহনকারীর ভাতা ১ হাজার ১৮০ টাকা থেকে ৫ হাজার ৫০০ টাকা এবং চৌকিদার ও ঝাড়ুদারদের ভাতা ১ হাজার ১৩০ টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করার দাবি জানানো হয়।

বাংলাদেশ পোস্টাল ইডি কর্মচারী ইউনিয়নের পক্ষে মানববন্ধনে অংশগ্রহণ করেন সভাপতি মো. শাহনেওয়াজ চৌধুরী, সাধারণ সম্পাদক এম এ হাকিম প্রমুখ।

ঢাকা জার্নাল, জুলাই ২৬, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.