প্রশাসনে দলীয়করণ নয়, দক্ষরাই কাজ করবেন

জুলাই ২০, ২০১৫

Ashrafulঢাকা জার্নাল: প্রশাসনে নিরপেক্ষভাবে যে যার যোগ্যতা অনুযায়ী কাজ করার সুযোগ পাবেন বলে মত দিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি বলেছেন, এখানে দলীয়করণে নয়, দক্ষরাই কাজ করবেন।

দফতর হারিয়ে এক সপ্তাহের মাথায় আবারও নতুন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়ে সোমবার (২০ জুলাই) বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ।

মন্ত্রী থাকলে প্রশাসনে দলীয়করণের একটা অভিযোগ থাকে- এমন প্রশ্নে সৈয়দ আশরাফুল বলেন, এ মন্ত্রণালয়ে দলীয়করণ হয়েছে কিনা- তা আমার জানা নেই। আমরা প্রশাসনে দলীয়করণে বিশ্বাস করি না। যারা দক্ষ আছে, তারাই এখানে কাজ করবেন। সম্পূর্ণ নিরপেক্ষভাবে যার যে যোগ্যতা, তাকে সেখানে কাজ করার সুযোগ দেওয়ায় বিশ্বাসী আমি।

গত ৯ জুলাই সৈয়দ আশরাফকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে সরিয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে নতুন করে দায়িত্ব দেওয়া হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে দফতরবিহীন করায় আলোচনা-সমালোচনার মধ্যেই গত ১৬ জুলাই আশরাফকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

সাংবাদিকদের উদ্দেশে সৈয়দ আশরাফুল বলেন, আমি আপনাদের কাছে কৃতজ্ঞ এবং সারাজীবন আপনাদের কাছে কৃতজ্ঞাবদ্ধ থাকবো।

জনপ্রশাসনের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের অগ্রাধিকার ও চ্যালেঞ্জ বিষয়ে মন্ত্রী বলেন, আজকে প্রথম দিন আসলাম, নতুন মন্ত্রণালয়, কাজ করার সুযোগ হয়নি। এর আগে স্থানীয় সরকার, বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলাম। তবে এটি নতুন মন্ত্রণালয় সেহেতু আমাকে শিখতে হবে। এর পরিধি কী এবং কী কী সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন আছে তা বুঝে কাজ করতে হবে।

দুপুর আড়াইটায় সচিবালয়ে এক নম্বর ভবনের জনপ্রশাসন মন্ত্রণালয়ের সামনে প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরী নতুন মন্ত্রীকে বরণ করে নেন।

শুরুতে ঈদের শুভেচ্ছা জানিয়ে মন্ত্রী বলেন, অনেকে ঐচ্ছিক ছুটি নিয়ে গেছেন। যখন সবাই আসবেন তখন থেকে আমরা কাজ চালিয়ে যাবো। ছুটি থেকে আসার পর মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম শুরু হবে।

পরে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মতবিনিময় করে বিকেল পৌনে ৪টায় মন্ত্রণালয় থেকে বেরিয়ে যান সৈয়দ আশরাফুল ইসলাম।

ঢাকা জার্নাল, জুলাই ২০, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.