১৪৫ রান তাড়া করেও হারলো ভারত

জুলাই ২০, ২০১৫

Indiaঢাকা জার্নাল: তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা। ভারতের দ্বিতীয় সারির দলের কাছে দুই ম্যাচের টি২০ সিরিজও শুরু পরাজয় দিয়ে। অবশেষে রোববার দ্বিতীয় এবং শেষ টি২০ ম্যাচটি ১০ রানে জিতে নিয়েছে জিম্বাবুয়ে। তারা একমাত্র জয়টি পেল নিয়মিত অধিনায়ক এলটন চিগুম্বুরার নেতৃত্বে নয়, সিকান্দার রাজার নেতৃত্বে।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে ম্যাচ শুরুর আগে ওয়ার্ম আপ করতে গিয়ে চোট পান চিগুম্বুরা। তার বদলে টস করতে নামা রাজা টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন।

পুরো সিরিজে ধারাবাহিকভাবে ভালো খেলতে থাকা চামু চিবাবা এদিনও জ্বলে উঠলেন। খেললেন ৫১ বলে ৬৭ রানের ইনিংস। তার এ ইনিংস বাদ দিলে সর্বোচ্চ রান এসেছে হ্যামিল্টন মাসাকাদজার (১৯) ব্যাট থেকে। আর এতেই নির্ধারিত ২০ ওভারে জিম্বাবুয়ের স্কোরবোর্ডে উঠে ১৪৫ রান। ভুবনেশ্বর কুমার ২৬ এবং মোহিত শর্মা ২৮ রান দিয়ে পেয়েছেন ২টি করে উইকেট।

ভারতের এই দলের অধিকাংশ ব্যাটসম্যানই টি২০ বিশেষজ্ঞ। তাই ১৪৫ রান টপকানো তাদের কাছে বাধা হওয়ার কথা নয়। তাই প্রথম ওভারে অধিনায়ক আজিঙ্কা রাহানে (৪) আউট হওয়ার পরও আতঙ্ক তৈরি হয়নি। বিশেষ করে রবিন উথাপ্পা আইপিএলের পারফরম্যান্সই যেন টেনে এনেছেন জিম্বাবুয়েতে। প্রথম টি২০ তে ৩৯ করার পর এদিন করলেন ২৫ বলে ৪২। কিন্তু উথাপ্পার বিদায়ের পর আর কেউই দলকে টানতে পারেননি। টপ অর্ডারে মুরালি বিজয় (১৩), মনীশ পান্ডে (০), কেদার যাদবরা (৫) ব্যর্থতার পরিচয় দিয়েছেন।

৯ ওভারে ৬৫ রান তুলতেই ৫ উইকেট চলে যায় ভারতের। এরপর অবশ্য পাল্টা লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছিলেন স্টুয়ার্ট বিনি (২৪) এবং সনজু স্যামসন (১৯)। কিন্তু এ জুটি ভাঙার পর ভারতের ফিরে আসার আর কোনো সুযোগই ছিল না। ভুবনেশ্বর (৯) এবং অক্ষর প্যাটেল (১৩) মরিয়া হয়ে চেষ্টা করলেও শেষরক্ষা হয়নি।

ম্যাচ শেষে আত্মপক্ষ সমর্থন করে রাহানে বলেছেন, ‘জিম্বাবুয়ে দারুন বোলিং-ফিল্ডিং করেছে। ১৪৫ ধরাছোঁয়ার মধ্যে ছিল। মেনে নিচ্ছি, আমরা ভালো ব্যাট করতে পারিনি। পরপর উইকেট পড়ে যাওয়ায় চাপটাও ছিল। আজকের পরাজয়টা নিয়ে হতাশ লাগছে। তবে দলের পারফরম্যান্সে আমি খুব খুশি।’

আর শেষ ম্যাচে জয় পাওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন চিগুম্বুরার পরিবর্তে জিম্বাবুয়েকে নেতৃত্ব দেয়া সিকান্দার রাজা। তিনি বলেন, ‘গোটা সিরিজে বেসিক কিছু ভুল আমাদের ভুগিয়েছে। ভালো লাগছে এই ভেবে যে শেষ ম্যাচে অন্তত সেগুলো শুধরে নেয়া গেছে।’

ঢাকা জার্নাল, জুলাই ১৯, ২০১৫।

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.