রাজনীতিবিদরা কে কোথায় ঈদ করবেন!

জুলাই ১৭, ২০১৫

hasina_kha_ersadঢাকা জার্নাল: ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশি। পরিবারের সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে নাড়ির টানে গ্রামে  ছোটেন সব পেশা ও শ্রেণির মানুষ। বাদ যান না রাজনীতিবিদেরাও।

বরং বাড়ি ফেরার তাগিদ অন্যদের চেয়ে তাদের একটু বেশিই। কারণ, যে মানুষদের সমর্থনে ও ভোটে তারা সাধারণ থেকে অসাধারণ হয়ে উঠেছেন, তাদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করা অবশ্য কর্তব্য বৈকি!

তাই, বছরের বেশির ভাগ সময় রাজধানীতে অবস্থান করলেও এরই মধ্যে অনেকেই ছুটে গেছেন এলাকায়। যারা যাননি, এখন ছুটছেন তারা। আবার কূটনীতিক, বিশিষ্টজন ও সর্বসাধারণের জন্য দলীয় প্রধানের ঈদ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে থাকতে হবে কোনো কোনো নেতাকে। কেউবা গ্রামে ঈদের নামাজ আদায় শেষে ফিরে আসবেন ঢাকায়। আবার সুদূর প্রবাসে থাকা ছেলেমেয়ে, আত্মীয়-স্বজনের সঙ্গে ঈদ করতে অনেকেই যাচ্ছেন দেশের বাইরে। কারো ঈদ কাটবে আবার কারাগারে।

শেখ হাসিনা
কোনো আড়ম্বর ছাড়াই সাদামাটাভাবে ঈদ উদযাপন করবেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঈদের দিন সরকারি বাসভবন গণভবনে থাকবেন তিনি। সকাল সাড়ে নয়টায় গণভবনে সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

পরে বেলা সাড়ে ১১টায় বিচারপতি ও কূটনীতিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন তিনি। প্রধানমন্ত্রীর কার্যালয় ও আওয়ামী লীগ সূত্রে জানা যায়, এবারের ঈদে ছেলে সজীব ওয়াজেদ জয়, ছেলের বউ ক্রিস্টিন ওয়াজেদ এবং নাতনি সোফিয়া ওয়াজেদ তার কাছে না থাকলেও মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, জামাই এবং মেয়ের ঘরের নাতি-নাতনিরা তার কাছে থাকবেন।

খালেদা জিয়া
বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ঈদের দিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিভিন্ন দেশের কূটনীতিক, বিশিষ্ট ব্যক্তিবর্গ, দলীয় নেতাকর্মী ও সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। বেলা সাড়ে ১১টা থেকে সোয়া ১২টা পর্যন্ত কূটনীতিকদের সঙ্গে তার শুভেচ্ছা বিনিময়ের কথা রয়েছে। এরপর দুপুর সোয়া ১২টা থেকে পৌনে ১টা পর্যন্ত বিশিষ্ট নাগরিক, দলীয় নেতাকর্মী ও সর্বস্তরের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিয়ম করবেন তিনি।

বিগত বছরগুলোতে রাজধানীর লেডিস ক্লাবে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেও এবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন খালেদা জিয়া। বিএনপির প্রেস উইং কর্মকর্তা শায়রুল কবীর খান জানান, ঈদ শুভেচ্ছা বিনিময় শেষে শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবর জিয়ারত ও ফাতেহা পাঠ করবেন খালেদা জিয়া।

এরপর বনানী কবর স্থানে যাবেন ছোট ছেলে আরাফাত রহমান কোকোর কবর জিয়ারত করার জন্য। ছেলে হারানোর পর এইটিই প্রথম ঈদ খালেদা জিয়ার।

এরশাদ
জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ গুলশান আজাদ মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। নামাজ শেষে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বনানী কার্যালয়ে পার্টি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী, অন্যান্য রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বন্ধু-বান্ধব, শুভানুধ্যায়ীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন।

আওয়ামী লীগ নেতাদের ঈদ
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ঢাকায় ঈদ করবেন। দলটির সভাপতি মণ্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীও ঈদ করবেন ঢাকায়।

অন্য বছরগুলোতে নিজ এলাকায় ঈদ করলেও এবার ঢাকায় ঈদ করবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ঈদের আগে নিজ এলাকা ঝালকাঠির মানুষের সঙ্গে দেখা করে এসেছেন তিনি।

উপদেষ্টা পরিষদের আরেক সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ঈদ করবেন তার নির্বাচনী এলাকা ভোলায়। উপদেষ্টা পরিষদের আরেক সদস্য ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও ঈদ করবেন ঢাকায়। সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর ঈদ কাটবে ঢাকায়।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম ঢাকায় ঈদ করবেন। এরই মধ্যে নিজ নির্বাচনী এলাকার নেতাকর্মীদের সঙ্গে দেখা করে এসেছেন।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ঈদ করবেন নিজ এলাকায় চট্টগ্রামের মিরসরাইয়ে। দলের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ ঈদ করবেন ফরিদপুরের ভাঙ্গায়।

সভাপতিমণ্ডলীর আরেক সদস্য নূহ-উল আলম লেনিন ঈদ করবেন নিজ এলাকা মুন্সীগঞ্জের লৌহজংয়ে। সভাপতিমণ্ডলীর সদস্য সাহারা খাতুন ঢাকায় তার নির্বাচনী এলাকায় ঈদ করবেন। দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও জাহাঙ্গীর কবির নানক ঈদ করবেন ঢাকায়।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামালও (লোটাস কামাল) ঈদ করবেন কুমিল্লায়। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ঈদ করবেন ঢাকায়।

নির্বাচনী এলাকা ঘুরে এসে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ্‌রিয়ার আলম ও আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক লে. কর্নেল (অব.) ফারুক খান ঈদ করবেন ঢাকায়। সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী ঈদ করবেন নিজ নির্বাচনী এলাকায়।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী নোয়াখালী ও স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু ঈদ করবেন নিজ এলাকা মুন্সীগঞ্জে।

বিএনপি নেতাদের ঈদ
সাত  বছর ধরে ইংল্যান্ডে ঘরোয়া পরিবেশে ঈদ উদযাপন করে আসছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। এবারও তার ঈদ কাটবে লন্ডনে।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকাতেই ঈদ করবেন। সকালে উত্তরায় ঈদের নামাজ আদায় করবেন তিনি।

দলের স্থায়ী কমিটির সদস্য ড. আরএ গনি, ব্যারিস্টার মওদুদ আহমদ, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, হান্নান শাহ, নজরুল ইসলাম খান ঢাকায় ঈদ করবেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক উপপ্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেম হোসেন ঢাকায় ঈদ করবেন। গুলশান জামে মসজিদে ঈদের নামাজ শেষে চেয়ারপার্সনের ঈদ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এরপর বাসায় ফিরে নিজ নির্বাচনী এলাকা থেকে আসা নেতাকর্মীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ঈদের পরের দিন যাবেন নির্বাচনী এলাকা মুন্সীগঞ্জে।

এছাড়া দলের ভাইস চেয়ারম্যান এম মোর্শেদ খান, আবদুল্লা আল নোমান, চেয়ারপার্সনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, মীর মোহাম্মদ নাসির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার তাদের নির্বাচনী এলাকা চট্টগ্রামে ঈদ করবেন।

বিএনপি নেতাদের মধ্যে বড় একটি অংশ কারাগারে ঈদ উদযাপন করবেন। এদের মধ্যে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান আবদুস সালাম পিন্টু, চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অন্যতম।

বিকল্প ধারা
বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও যুগ্ম-মহাসচিব মাহী বি চৌধুরী ঢাকায় ঈদ করবেন। গুলশান আজাদ মসজিদে ঈদের নামাজ শেষে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত বাসায় নেতাকর্মীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন তারা।

ঢাকা জার্নাল, জুলাই ১৭, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.