June 24, 2017, 1:08 pm | ২৪শে জুন, ২০১৭ ইং,শনিবার, দুপুর ১:০৮

অবমুক্ত হল নতুন পাঁচ জাতের ধান

Aman riceঢাকা জার্নাল: আরও নতুন পাঁচ জাতের ধান অবমুক্ত করা হয়েছে। নতুন এ চার জাত হচ্ছে- ব্রি ধান ৭০, ব্রি ধান ৭১, ব্রি ধান ৭২, ব্রি ধান ৭৩ এবং বিনা ধান ১৭।

রোববার (১২ জুলাই) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব শ্যামল কান্তি ঘোষ।

বৈঠক শেষে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের  (বিনা) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মির্জা মোফাজ্জল ইসলাম বাংলানিউজকে বিষয়টি জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন এ পাঁচ জাতের ধানের মধ্যে ব্রি ধান ৭০, ব্রি ধান ৭১, ব্রি ধান ৭২ ও ব্রি ধান ৭৩ উদ্ভাবন করেছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। আর বের করেছে বিনা ধান ১৭ বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)।

সংশ্লিষ্টরা বলছেন, ব্রি উদ্ভাবিত চারটি জাতই আমন মৌসুমে চাষের উপযুক্ত। সুগন্ধী, লবণাক্ত সহনশীল, জিংকযুক্ত এবং খরা সহিষ্ণু ব্রি-এর এই নতুন চারটি জাত দেশের বিভিন্ন এলাকায় পরীক্ষামূলক চাষাবাদ করা হয়েছে। ফলনও পাওয়া গেছে প্রত্যাশিত।

এছাড়া বিনা উদ্ভাবিত বিনা ধান ১৭ চাষ করেও আশানুরূপ ফলন পেয়েছেন কৃষকরা। এ জাত উদ্ভাবনে সহায়তা করেছে
আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি)।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, উচ্চ ফলনশীল এ ধান হেক্টর প্রতি প্রায় ৬ থেকে ৭ টন উৎপাদন করা সম্ভব।

ব্রি কর্মকর্তারা জানান, আগে ব্রি-এর উদ্ভাবিত ধানের সংখ্যা ছিল ৭২টি। এছাড়া চারটি হাইব্রিড ধান রয়েছে। নতুন এই চারটি চূড়ান্ত অবমুক্ত হলে এ সংখ্যা দাঁড়াবে ৭৬ এর ঘরে।

ঢাকা জার্নাল, জুলাই ১২, ২০১৫

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল