জাকাত ট্র্যাজেডিতে নিহতের সংখ্যা বেড়ে ২৭

জুলাই ১০, ২০১৫

Jakatঢাকা জার্নাল: ময়মনসিংহ পৌরসভা কার্যালয় সংলগ্ন অতুল চক্রবর্তী রোডে নূরানী জর্দা ফ্যাক্টরিতে জাকাতের কাপড় নিতে গিয়ে পদদলিত হয়ে প্রাণহানির  সংখ্যা আরো দু’জন বেড়ে ২৭ জনে দাঁড়িয়েছে।

সর্বশেষ খোদেজ‍া আক্তার (৫০) ও তার নাতনী বৃষ্টির (১২) মরদেহ উদ্ধারের কথা জানান ময়মনসিংহ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আনম ফয়জুল হক।

জানাজার জন্য হতাহতদের পরিবারের সদস্যদের অর্থ সহায়তা দিতে গিয়ে নত‍ুন এ মরদেহ দু’টির সন্ধান পাওয়া যায় বলে বাংলানিউজকে জানান তিনি।

এর আগে শুক্রবার (১০ জুলাই) দুপুরে জেলা প্রশাসক মোস্তাকীম বিল্লাহ ফারুকী জানান, দুপুর পর্যন্ত ২৫ জনের মরদেহ নিহতদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

এদিকে নিহতদের পরিবারকে আর্থিক অনুদানের ঘোষণা দিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও জেলা প্রশাসক মোস্তাকিম বিল্লাহ ফারুকী।

জেলা প্রশাসক বলেন, এরইমধ্যে দাফন-কাফনের জন্য নিহতদের পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ১০ হাজার টাকা করে দেওয়া হয়েছে। ধর্মমন্ত্রীও তার পক্ষ থেকে নিহতদের পরিবারকে ১০ হাজার টাকা করে অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন।

‘ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বর্তমানে চিকিৎসার জন্য সিঙ্গাপুরে অবস্থান করছেন। তিনি মর্মান্তিক এ ঘটনার খবর পাওয়ার পর আমার সঙ্গে কথা বলেছেন। একই সঙ্গে অনুদানের ঘোষণা দেন,’ যোগ করেন তিনি।

এর আগে ভোরে মংমনসিংহের পৌরসভা কার্যালয় সংলগ্ন অতুল চক্রবর্তী রোডে জাকাতের কাপড় সংগ্রহ করতে গিয়ে পদদলিত হয়ে বেশ কয়েকজন হতাহত হন। পরে ২৫ জনের প্রাণহানি হওয়ার খবর নিশ্চিত করে পুলিশ।

নিহতরা হলেন- ফাতেমা বেগম ফতে (৪২), সুফিয়া বেগম (৬০), খোদেজা বেগম (৫০), সিদ্দিক (১২), লামিয়া (৫), সখিনা (৪০), শামীমা ওরফে সামু বেগম (৬০), মেঘলা বসাক (৫৫), ফজিলা বেগম (৭৫), হাজেরা বেগম (৪০), মরিয়ম (৫০), সুধা রাণী (৫৫), রিনা (৫৫), জামেনা (৬০), হালিমা (৪৫), নাজমা (৪৮), মোমতাজ বেগম (৪০), ফাতেমা বেগম (৫২), রুবী আক্তার (১৩), নাজমা আক্তার (৬০), ইতি বেগম (১২), আঙ্গুরী বেগম (৪৫), সাহরন বেগম (৪০) ও রেজিয়া আক্তার (৫০)।

এ ঘটনায় ওই জর্দা কারখানার মালিকসহ ৮ জনকে আটক করেছে পুলিশ। বিষয়টি তদন্ত করতে জেলা প্রশাসন, পুলিশ এবং পুলিশ সদর দফতরের পক্ষ থেকে তিনটি পৃথক তদন্ত কমিটি  গঠন করা হয়েছে।

ঢাকা জার্নাল, জুলাই ১০, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.