মানুষের অধিকার আদায়ে নিরলস পরিশ্রম করেছেন ফারুক

জুলাই ৪, ২০১৫

VLUU L200  / Samsung L200

ঢাকা জার্নাল: সাধারণ মানুষের অধিকার আদায়ের জন্য নিরলস পরিশ্রম করেছেন খন্দকার মোহাম্মদ ফারুক। এরশাদ বিরোধী আন্দোলনের অন্যতম রূপকার ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ইউকসু’র (বর্তমানে বুয়েট) ভিপি প্রকৌশলী ফারকের স্মরণসভায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এ কথা বলেন।

শনিবার বিকেলে খন্দকার মোহাম্মদ ফারুকের প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা অনুষ্ঠিত হয় রাজধানীর মুক্তিভবনে।

স্মরণ সভায় ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেকের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণসভায় সিপিবি সভাপতি ছাড়াও অন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর জেয়াদ-আল-মালুম, অর্থনীতিবিদ এম এম আকাশ, ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক ড. মুশতাক হোসেন, বুয়েট ছাত্র সংসদের সাবেক সাধারণ সম্পাদক ইঞ্জি. মাহতাব উদ্দিন, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি আনোয়ারুল হক, ক্ষেতমজুর সমিতির কার্যকরী সভাপতি সোহেল আহমেদ, উদীচীর যুগ্ম সাধারণ সম্পাদক জমসেদ আনোয়ার তপন, ইঞ্জি. নিমাই গাঙ্গুলী, যুব ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, খন্দকার ফারুকের সন্তান নাজিম খন্দকার অংশুমান প্রমুখ।

সভায় মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, খন্দকার ফারুক ছাত্র জীবন শেষ করেই ক্ষেতমজুর সংগ্রামের দরিদ্র মানুষের দাবি আদায়ে গ্রামে গ্রামে মাসের পর মাস থেকে আন্দোলন সংগঠিত করেছেন। সারা দেশের প্রত্যেক অঞ্চলে পড়ে থেকে খন্দকার মোহাম্মদ ফারুক ক্ষেতমজুর সমিতিকে শক্তিশালী সংগঠনে পরিণত করে দাবী আদায় করেছেন। মহান মুক্তিযুদ্ধের বীর সেনানী খন্দকার মোহাম্মদ ফারুক একজন প্রকৌশলী হয়েও নিজের বিলাস জীবনের চিন্তা না করে তিনি এদেশের গরিব-মেহনতী মানুষের অধিকার আদায়ের জন্য যে নিরলস পরিশ্রম করে গেছেন তা স্মরণীয় হয়ে থাকবে।

মুক্তিযুদ্ধে ফারুকের অবদানের কথা উল্লেখ করে জেয়াদ আল মালুম বলেন, ফারুক ছিলেন বীর মুক্তিযোদ্ধা। মুক্তিযোদ্ধাদের তালিকায় তার নাম না থাকায় তাকে রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করা হয়নি। তিনি প্রচারবিমুখ ছিলেন উল্লেখ করে তিনি বলেন, ফারুক মানবতার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছেন।

খন্দকার মোহাম্মদ ফারুকের সহযোদ্ধা আনোয়ারুল হক বলেন, খন্দকার ফারুক মানুষের জন্য অনেক কিছু করতে চেয়েছিলেন। যে সময় তিনি তার এ সকল চাওয়া বাস্তবে রূপ দিতে পারতেন ঠিক সে সময়েই তিনি আমাদের মাঝ থেকে হারিয়ে গেলেন। তিনি আমাদের অনেক কিছু থেকে বঞ্চিত করে গেছেন।

ঢাকা জার্নাল, জুলাই ৪, ২০১৫।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.