যেকোনো দিন গ্যাটকো মামলার রায়

জুন ১৮, ২০১৫

Khaledaঢাকা জার্নাল: গ্যাটকো দুর্নীতির মামলার বৈধতা নিয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার করা দুটি আবেদনের পরিপ্রেক্ষিতে দেওয়া রুলের ওপর শুনানি শেষ হয়েছে। যেকোনো দিন রায় ঘোষণা করা হবে।

বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে বুধবার উভয় পক্ষের শুনানি গ্রহণ শেষ হয়।
আইনজীবী সূত্র জানায়, ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার ওঠানো-নামানোর কাজ গ্যাটকোকে দেওয়ায় আর্থিক ক্ষতির অভিযোগে ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদক খালেদা জিয়াসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় ওই মামলা করে। ওই মামলা জরুরি ক্ষমতা বিধিমালার আওতায় নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৭ সালের ৩০ সেপ্টেম্বর হাইকোর্ট রুল দেন। ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক।
পরে এর বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়া হাইকোর্টে আরেকটি আবেদন করেন। আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ২০০৮ সালের ১৭ জুলাই হাইকোর্ট রুল ও স্থগিতাদেশ দেন। রুল শুনানির দিন ধার্যের জন্য গত জানুয়ারি মাসের শেষ সপ্তাহে হাইকোর্টে আবেদন করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কৌঁসুলি। ২৮ জানুয়ারি বিষয়টি কার্যতালিকায় আসে।
খালেদা জিয়া ও তার ছোট ছেলে মরহুম আরাফাত রহমান কোকোসহ ১৩ জনকে আসামি করে ২০০৭ সালের ২ সেপ্টেম্বর মতিঝিল থানায় এ মামলা দায়ের করে দুদক। মামলায় চট্টগ্রাম বন্দর ও কমলাপুরের কনটেইনার টার্মিনালে কনটেইনার হ্যান্ডলিংয়ের জন্য মেসার্স গ্লোবাল অ্যাগ্রো ট্রেড কোম্পানি লিমিটেডকে (গ্যাটকো) ঠিকাদার নিয়োগ দিয়ে রাষ্ট্রের কমপক্ষে এক হাজার কোটি টাকা ক্ষতির অভিযোগ আনা হয়।
ঢাকা জার্নাল, জুন ১৭, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.