পিপল এন টেকের নতুন ব্যাচ শুরু ২৬ জুন

জুন ১৫, ২০১৫

bg_tec_421259793ঢাকা জার্নাল: উত্তর আমেরিকা, কানাডা, ভারতে ব্যাপক সাফল্যের পর পিপল এন টেকের নতুন ক্যাম্পাস এখন ঢাকায়। নিউইয়র্কের অ্যাস্টোরিয়া, ব্রুকলিন, নিউজার্সির অ্যাটলান্টিক সিটি এবং ভার্জিনিয়ার ভিয়েনায় পিপল এন টেকের বিশাল প্রশিক্ষণ কেন্দ্রগুলো থেকে বছরে হাজার হাজার তরুণ, যুবক, বয়স্ক নারী পুরুষ শিখছে কম্পিউটার জগতের নানা কারিগরী জ্ঞান। এসব শিক্ষার্থীদের অধিকাংশই বাংলাদেশি অভিবাসী। আগে এদের অনেকেরই জীবিকা নির্বাহের একমাত্র উপায় ছিল অডজব। পিপল এন টেক থেকে প্রশিক্ষণ নিয়ে তারা এখন যুক্তরাষ্ট্রের মুলধারার বড় বড় আইটি কোম্পানিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আছেন এবং বছরে আয় করছেন ৮০,০০০ থেকে ২,০০,০০০ ডলার।

সাম্প্রতিক এক তথ্য অনুযায়ী দেশে প্রায় দশ হাজারের বেশি ফ্রিল্যান্সার রয়েছেন যাদের অধিকাংশই ডেটা এন্ট্রি এবং প্রুফরিডিং এর মতো স্বল্প আয়ের কাজের সঙ্গে সম্পৃক্ত। অথচ আইটি প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও অধিক বেতনের কাজে নিয়োজিত করা সম্ভব।

বিশেষজ্ঞদের মতে ফিলিপাইন ও ভারতের চেয়ে ৪০ শতাংশ কম খরচে বাংলাদেশ থেকে আউটসোর্সিংয়ের কাজ করানো সম্ভব। আইটি সেক্টরে বাংলাদেশের এই ব্যাপক সম্ভাবনার কথা মাথায় রেখে পিপল এন টেক ঢেলে সাজিয়েছে তাদের সময়োপযোগী ও জব ওরিয়েনটেড সবগুলো কোর্স। এসব কোর্স শিক্ষিত থেকে শুরু করে স্বল্প শিক্ষিত সব বয়সের নারী-পুরুষ সহজে করতে পারবেন।

পিপল এন টেকের কর্ণধার বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ। ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টসের (ULAB) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডির্পাটমেন্টের ডিন প্রফেসর ড. সাজ্জাদ হোসেন এর সরাসরি তত্ত্বাবধানে রয়েছে পিপল এন টেক বাংলাদেশ ক্যাম্পাসের সব কার্যক্রম। সরাসরি আমেরিকা থেকে পরিচালিত এবং কঠোরভাবে বজায় রাখা হয় এই প্রতিষ্ঠানের আর্ন্তজাতিক মান।
বাংলাদেশের তরুণদের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নত করতে আমেরিকান এই কোম্পানিটি নিয়েছে ব্যাপক কার্যক্রম যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- পিপল এন টেক জব এজেন্সি থেকে আন্তর্জাতিক মানের আপডেটেড রেজুমে অথবা বায়োডাটা তৈরি করে দেওয়া, চাকরির ইন্টারভিউ দেওয়ার পূর্বে মক ইন্টারভিউ ব্যবস্থা করা, যার ফলে শিক্ষার্থীরা পরিচিত হতে পারে আসল ইন্টারভিউয়ের পরিবেশের সাথে। এছাড়াও এই প্রতিষ্ঠানটিতে রয়েছে সার্বক্ষণিক ল্যাব সুবিধা এবং বাংলাদেশে প্রথমবারের মতো একমাত্র পিপল এন টেকই নিয়ে এসেছে অনলাইনে দেশের যেকোন প্রান্ত থেকে ক্লাশ করার সুবিধা।

আর নয় ইংরেজি ভয়
পিপল এন টেক যেহেতু যুক্তরাষ্ট্রভিত্তিক বাংলাদেশি কোম্পানি তাই এখানে ইংরেজি ভাষাকে গুরুত্ব দেওয়া হয় সবচেয়ে বেশি। ইংলিশ ল্যাংগুয়েজ ডেভেলপমেন্ট ট্রেনিং কোর্সটি সাজানো হয়েছে আমেরিকান ESL (ইংলিশ অ্যাজ এ সেকেন্ড ল্যাংগুয়েজ) এর আদলে।
এই কোর্সটি করে সহজে অংশগ্রহণ করা যাবে IELTS ও TOEFL এর মতো আন্তর্জাতিক মানের পরীক্ষাগুলোতে, এমনকি বিদেশ থেকে ফ্রিল্যান্সিং এর কাজ পেতেও এই ভাষা দক্ষতা কাজ করবে ব্যাপক ভাবে। যেসব শিক্ষার্থীরা তাদের নিয়মিত আইটি ক্লাসে ৯০ শতাংশের বেশি উপস্থিত থাকবে, পিপল এন টেক তাদেরকে উপরোক্ত কোর্সটি সম্পূর্ণ বৃত্তির মাধ্যমে প্রদান করবে।

পিপল এন টেকের আন্তর্জাতিক মান সম্পূর্ণ দক্ষ প্রশিক্ষকদের একনিষ্ঠ সার্বিক সহযোগিতায় শিক্ষার্থীরা সহজে গড়ে উঠছে দক্ষ ফ্রিল্যান্সার হিসেবে। এমনকি পিপল এন টেকে প্রশিক্ষণ চলাকালীন সময়েই এখানকার শিক্ষার্থীদের অনেকেই আইটি ফ্রিল্যান্সিং করে আয় করছে লক্ষাধিক টাকা।

ব্যাপক সফলতার পর পিপল এন টেক আবারো একদল তরুণ শিক্ষিত বেকারদের আইটি শিক্ষায় শিক্ষিত করতে শুরু করতে যাচ্ছে সার্টিফাইড ওয়েব ডেভেলপমেন্ট স্পেশালিস্ট, ডেক্সটপ অ্যান্ড মোবাইল এপ্লিকেশন ডেভেলপমেন্ট ট্রেনিং এবং ওরাকল ডিবিএ এর উপর নতুন ব্যাচ।

আগ্রহী প্রার্থীদের নিম্নলিখিত পিপল এন টেকের ঢাকাস্থ ঠিকানায় ভর্তির জন্য যোগাযোগ করতে অনুরোধ করা যাচ্ছে।

যোগাযোগের ঠিকানাঃ
গুডলাক সেন্টার, ৮ম তলা, ১৫১/৭, গ্রীনরোড, ঢাকা, বাংলাদেশ।
মোবাইলঃ ০১৭৯৯৪৪৬৬৫৫, ০১৬১১৪৪৬৬৯৯
ওয়েব সাইটঃ www.piit.us, ফেইসবুকঃwww.fb.com/peoplentech.

ঢাকা জার্নাল: ২২১৭ ঘণ্টা, জুন ১৪, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.