‘খালেদাকে গ্রেফতারে বিদেশি চাপ নেই’

মার্চ ৭, ২০১৫


Kamalঢাকা জার্নাল: 
খালেদা জিয়াকে গ্রেফতার না করার বিষয়ে বিদেশি কোনো চাপ নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বিদেশি চাপে বিশ্বাস করেন না। আমরা আইন অনুযায়ী কাজ করে যাচ্ছি।

শনিবার (৭ মার্চ) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে ডিআরইউ সভাপতি শাখাওয়াত হোসেন বাদশা এবং সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন বক্তব্য রাখেন।

উপস্থিত সাংবাদিকরা দেশের সমসাময়িক রাজনীতি ও বিভিন্ন ঘটনা নিয়ে প্রশ্ন করেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে।

গ্রেফতারি পরোয়ানা বহাল থাকলেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেফতার করা হচ্ছে না। সেক্ষেত্রে তাকে গ্রেফতার না করতে বিদেশি  চাপ আছে কি-না জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, খালেদা জিয়াকে গ্রেফতার না করার বিষয়ে বিদেশি চাপ নেই। প্রধানমন্ত্রী বিদেশি চাপ বিশ্বাস করেন না। বিদেশি চাপে মাথা নতও করেননি। গ্রেফতারি পরোয়ানা জারির পর খালেদা জিয়ার আইনজীবীরা জামিনের আবেদন করেছেন। আমরা আইন অনুযায়ী কাজ করে যাচ্ছি।

অভিজিৎ হতাকাণ্ড
সাংবাদিকদের প্রশ্নর জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, অভিজিৎ হত্যাকাণ্ডে অনেক লোক জড়িত ছিল। এটি পরিকল্পিত হত্যাকাণ্ড। এ হত্যাকাণ্ডের ঘটনায় ফারাবী ছাড়াও আরো একজনকে গ্রেফতার করা হয়েছে। আর সন্দেহভাজনদের তালিকা তৈরি করা হয়েছে। শিগগরিই তারা ধরা পড়বে।

আমাদের গোয়েন্দারা ব্যর্থ হননি
অভিজিৎ হত্যাকাণ্ডের পরপরই মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন বা এফবিআই তদন্তের জন্য এসেছে। এটি আমাদের গোয়েন্দা সংস্থার অযোগ্যতা আছে কিনা এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল বলেন, আমাদের গোয়েন্দাদের কোনো অযোগ্যতা নেই। আমাদের গোয়েন্দারা কোথাও ব্যর্থ হননি।

প্রতিমন্ত্রী বলেন, অভিজিৎ মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক। বাংলাদেশে তাদের একটি ইউনিটে এফবিআই’র কয়েকজন কাজ করেন। তাদের সঙ্গে যুক্ত হতে এসেছেন এক-দু’জন। তারা তদন্তে সহযোগিতা করবেন।

তাদের দেশেও আমাদের অ্যাম্বাসিতে এনএসআই রয়েছে। তারাও একইভাবে কাজ করেন।

সহিংসতা কমছে, আরও কমবে
চলমান রাজনৈতিক হরতাল-অবরোধে দেশে পেট্রোল বোমাসহ নানা সহিংসতা এক সপ্তাহের মধ্যে কমে আসার কথা বলা হলেও আবারো বেড়েছে। এ অবস্থায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে আপনার মন্তব্য কী? জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, ভয়াবহতা অনেক কমে গেছে, আরো কমবে। জনগণ এ ধরনের আন্দোলন চায় না। যেখানে গণমানুষের সম্পৃক্ততা নেই সেখানে আন্দোলন চলে না। সহিংসতা শিগগরিই বন্ধ হবে, হচ্ছে।

অভিজিৎ হত্যাকাণ্ডে পুলিশের অবহেলা
অভিজিৎ হত্যাকাণ্ডের সময় পুলিশের দায়িত্ব পালনে কোনো অবহেলা ছিল কি-না জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, অভিজিৎ হত্যাকাণ্ডের ঘটনায় যুগ্ম-কমিশনারসহ আরো সাতজন কাজ করছেন। পুলিশের অবহেলা থাকলে তদন্তের পর তা জানা যাবে। আসলে হত্যাকাণ্ডটি পরিকল্পনামাফিক করা হয়েছে।

সাগর-রুনি হত্যাকাণ্ড
সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের ঘটনা উদঘাটনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ঘটনা উদঘাটনে অনেক দেরি হয়ে গেছে।

সাগর-রুনিসহ রাজধানীর সিক্স মার্ডার এবং মাওলানা ফারুকী হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে কোনো উল্লেখযোগ্য অগ্রগতি নেই কেন?- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, সাগর-রুনি আমার নির্বাচনী এলাকার মানুষ। এ হত্যকাণ্ডের রহস্য উদঘাটনে অনেক দেরি হয়ে গেছে। তবে আমরা রহস্য উদঘাটন করবোই। মাওলানা ফারুকী হত্যাকাণ্ডের রহস্য উদঘাটিত হয়েছে। আসামি শনাক্ত হয়েছে।

পুলিশ উৎকোচ নেয় না তা বলবো না
পুলিশ সাধারণ মানুষকে গ্রেফতার করে হয়রানি করছে, আবার উৎকোচ নিয়ে ছেড়েও দিচ্ছে। এ বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, সন্দেহভাজন গ্রেফতারের সময় কেউ গ্রেফতার হতে পারেন। তবে জিজ্ঞাসাবাদের পর অভিযুক্ত না প্রমাণিত হলে ছেড়ে দেওয়া হয়।

এ প্রসঙ্গে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আরো বলেন, পুলিশ উৎকোচ নেয় না, আমি তা বলবো না। তবে যারা নিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়।

রাজনৈতিক নেতাকে হত্যা করা হচ্ছে না
গুলি করে রাজনৈতিক নেতাকে হত্যা করা হচ্ছে, এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, কোনো রাজনৈতিক নেতাকে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হচ্ছে না।

যশোরে বিএনপি নেতাকে না পেয়ে তার পরিবারের সদস্যদের ওপর নির্যাতন করা হচ্ছে- এমন অভিযোগের বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিষয়টি আমার জানা নেই। যেগুলো জানানো হয় সেগুলোর ব্যপারে ব্যবস্থা নেই। বিষয়টি আমি দেখবো বলেও আশ্বাস দেন প্রতিমন্ত্রী।

সাংবাদিকদের প্রতি সহনশীল আচরণ
সংবাদকর্মীদের গ্রেফতার বা আটকের সময় পুলিশেরে আচরণ সংযত করার বিষয়ে কোনো নির্দেশনা দেবেন কি-না এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, গণমাধ্যমের কর্মীরা সত্যের সন্ধানে ঘোরেন। তারা যেন সুন্দর পরিবেশে কাজ করতে পারেন তার ব্যবস্থা রাখবো।

ঢাকা জার্নাল, মার্চ ০৭, ২০১৫।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.