শুক্রবার সকাল ৬টা পর্যন্ত হরতাল

মার্চ ৪, ২০১৫

Hartalঢাকা জার্নাল: চলমান অবরোধের পাশাপাশি দেশব্যাপী হরতাল আরো ৪৮ ঘণ্টা বাড়িয়েছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। মঙ্গলবার দুপুরে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এই হরতাল বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। 

এর ফলে পূর্বঘোষিত ৭২ ঘণ্টার টানা হরতাল বুধবার সকাল ৬টায় শেষ হওয়ার কথা থাকলেও এখন তা শুক্রবার সকাল ৬টা পর্যন্ত চলবে। 

এছাড়া বৃহস্পতিবার (৫ মার্চ) সারাদেশের জেলা, উপজেলা, থানা, পৌরসভা ও সকল মহানগরের ওয়ার্ডে ওয়ার্ডে শান্তিপূর্ণ গণমিছিল কর্মসূচিও ঘোষণা করা হয়েছে মঙ্গলবারের বিবৃতিতে।

হরতাল বাড়ানোর ঘোষণ‍ার ফলে চলতি সপ্তাহের সব কর্মদিবসই হরতালের কবলে পড়লো। গত ৫ সপ্তাহ ধরে সরকারি ছুটির দিন শুক্র ও শনিবার বাদে সপ্তাহের সব কর্মদিবসে হরতাল দিয়ে আসছে বিএনপি। একই সঙ্গে গত ৫ জানুয়ারি থেকে দেশব্যাপী টানা অবরোধ চলছে। 

বিবৃতিতে সালাহ উদ্দিন আহমেদ বলেন, খালেদা জিয়ার নেতৃত্বে দেশের সকল গণতন্ত্রকামী দেশপ্রেমিক জনতা ঐক্যবদ্ধ। সংবিধান স্বীকৃত সকল মৌলিক ও মানবাধিকার রক্ষা, ভোটের অধিকার, প্রকৃত জনপ্রতিনিধিত্বশীল সংসদ ও সরকার প্রতিষ্ঠার লক্ষ্যেই চলমান শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলন অব্যাহত থাকবে। বিনা ভোটের অবৈধ লুটেরা সরকারকে হটানোর কোন বিকল্প জনগণের সামনে খোলা নেই।

তিনি বলেন, সিটি করপোরেশনে বিরোধী দল সমর্থিত নির্বাচিত মেয়রদের অপসারণ প্রক্রিয়া চলছে বলে আমরা পত্রিকায় প্রকাশিত খবরে জানতে পেরেছি। সরকার ইতোমধ্যে বিরোধী দল সমর্থিত উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র, সিটি কর্পোরেশন মেয়রসহ অনেক নির্বাচিত জনপ্রতিনিধিকে কলমের খোঁচায় অপসারণ করেছে। আওয়ামী গণতন্ত্রে এটি নতুন কিছু নয়, বরং এটি আওয়ামী লীগের রাজনৈতিক কর্মসূচি ও বাকশালতন্ত্রের বাস্তবায়ন। 

সরকারকে হুঁসিয়‍ার করে সালাহউদ্দিন আহমেদ বলেন, দেশে গৃহযুদ্ধ বাধানোর পাঁয়তারা বন্ধ করুন, অন্যথায় উদ্ভুত পরিস্থিতির জন্য আপনারা দায়ী থাকবেন। 

চলমান অবরোধ-হরতাল কর্মসূচির পাশাপাশি আগামী বৃহস্পতিবার দেশব্যাপী অনুষ্ঠিতব্য গণমিছিল শান্তিপূর্ণভাবে পালন করতে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন ও ২০ দলীয় জোটের সকল পর্যায়ের নেতা-কর্মীসহ দেশবাসীর প্রতি আহবান জানানো হয়।  

ঢাকা জার্নাল, মার্চ ৩, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.