দ্বিতীয় দিনে নির্বিঘ্ন পরীক্ষা, অপেক্ষায় শিক্ষামন্ত্রী

ফেব্রুয়ারি ৭, ২০১৫

191637660ঢাকা জার্নাল: বিএনপি জোটের চলমান অবরোধের মধ্যে এসএসসির দ্বিতীয় দিনের পরীক্ষা নির্বিঘ্নে অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পাশাপাশি তিনি টানা হরতাল প্রত্যাহারের জোর আহ্বান জানিয়েছেন।

শনিবার (৭ ফেব্রুয়ারি) চট্টগ্রামের বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে একথা জানিয়েছেন মন্ত্রী। 

শিক্ষামন্ত্রীকে উদ্ধৃত করে মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা মোল্লা আহমদ কুতুবুদ-দ্বীন বাংলানিউজকে বলেন, সারা দেশে নির্বিঘ্নে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১০টা থেকে একটা পর‌্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র, সহজ বাংলা দ্বিতীয় পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংষ্কৃতি দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর মাদ্রাসা বোর্ডে হয়েছে হাদীস শরীফ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ইংরেজি-২ (১৯২২) এবং ইংরেজি-২ (৮১২২) পরীক্ষা। 
এসব পরীক্ষা ৪ ফেব্রুয়ারি হওয়ার কথা থাকলেও হরতালের কারণে পিছিয়ে নেওয়া হয়। 

নির্বিঘ্নে পরীক্ষা অনুষ্ঠানের কথা জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের ইনচার্জ উপসচিব গৌতম কুমার। 

এদিকে রোববার থেকে টানা ৭২ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল। রোববার হরতাল রয়েছে শিবিরেরও হরতালের মধ্যে পড়া রোব ও মঙ্গলবারের পরীক্ষা নির্বিঘ্ন করতে শিক্ষামন্ত্রী বলছেন, আশা করি ন্যূনতম মানবিক মূল্যবোধ তাদের মধ্যে রয়েছে। তারা হরতাল প্রত্যাহার করে নেবেন।

রোববার (৮ ফেব্রুয়ারি) সকালে আট সাধারণ বোর্ডে ইংরেজি(আবশ্যিক) প্রথম পত্র; মাদ্রাসা বোর্ডে আরবি প্রথম পত্র এবং কারিগরি বোর্ডে গণিত-২(১৯২৩) ও গণিত-২ (৮১২৩) বিষয়ের পরীক্ষা রয়েছে। 

আর মঙ্গলবার(১০ ফেব্রুয়ারি) আট সাধারণ বোর্ডে ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র; মাদ্রাসা বোর্ডে আরবি দ্বিতীয় পত্র এবং কারিগরি বোর্ডে বাংলাদেশ ও বিশ্ব পরিচয়-২ (সৃজনশীল) ও সামাজিক বিজ্ঞান-২ (৮১২৪, সৃজনশীল/সাধারণ) বিষয়ের পরীক্ষা রয়েছে।

সকালে ঢাকা থেকে বিমানে করে চট্টগ্রামে গিয়ে কলেজিয়েট স্কুল, মুসলিম উচ্চ বিদ্যালয়, মহিলা সমিতি উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী। 

এসময় শিক্ষাসচিব নজরুল ইসলাম খানসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, হরতাল প্রত্যাহার না হলে বিকেলের মধ্যেই সিদ্ধান্ত জানানো হবে।

ঢাকা জার্নাল, ফেব্রুয়ারি ৭, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.